ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিকৃবির ছাত্রের আন্তর্জাতিক পুরস্কার লাভ

রায়হানুল নবী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ২৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিকৃবির ছাত্রের আন্তর্জাতিক পুরস্কার লাভ

খাবার উপযোগী পোকা নিয়ে গবেষণার স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষার্থী মেহেদী হাসান।  তিনি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগের ছাত্র।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘কনফারেন্স অন রিসেন্ট অ্যাডভান্সেস ইন কেমিস্ট্রি’ শীর্ষক আন্তর্জাতিত সম্মেলনে তিনি এ পুরস্কার পান। ভোজ্য পোকার খাদ্য সম্ভাব্যতা ও উপযোগিতা বিষয়ক গবেষণার জন্য ‘বেস্ট পোস্টার’ প্রেজেন্টেশন পুরস্কার লাভ করেন মেহেদী।

তাঁর গবেষণার বিষয় ছিল বাংলাদেশের বন্য লম্বা একধরনের পোকায় মিনারেল এবং কীটনাশক বিষয় নিয়ে মূল্যায়ন। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন কীটতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফুয়াদ মন্ডল।

অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ। এসময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মিজানুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সাঈদ আলম।

দুই দিনব্যাপী সম্মেলনে ৮টি দেশের শতাধিক বিজ্ঞানী তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। আট ক্যাটাগরিতে ৮ জনকে ‘বেস্ট পোস্টার’ প্রেজেন্টেশন পুরস্কার প্রদান করা হয়।

মেহেদী হাসান বলেন, ‘আসলে মানুষ খাবে কিনা সেটা বিষয় না, এটাতে যে হিউজ নিউট্রিয়েন্ট আছে সেটা নিয়ে আমি কাজ করছি। আন্তর্জাতিক সম্মেলনে পুরস্কার পাওয়ার  অনুভূতি বলে বোঝানোর মতো না, এত এত গবেষকের মধ্যে বেস্ট পুরস্কার পাওয়াটা শুধু আমার জন্য নয়, সিলেট কৃষি বিশ্বিবদ্যালয়ের জন্যও বড় অর্জন।’

এ দিকে মেহেদী হাসানের গবেষণার স্বীকৃতিস্বরূপ পুরস্কার প্রাপ্তিতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মতিয়ার রহমান অভিনন্দন জ্ঞাপন করেছেন। বৃহস্পতিবার ভাইস-চ্যান্সেলর সচিবালয়ে মেহেদী হাসানকে সংবর্ধনা দেয়া হয়। সেখানে ছিলেন কীটতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফুয়াদ মন্ডল।


সিকৃবি/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়