ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তাঁর মনের কথা কবিতার ছন্দে

রফিকুল ইসলাম জসিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩২, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তাঁর মনের কথা কবিতার ছন্দে

রওশন আরা বাঁশি ১৯৭১ সালের ১৪ ফেব্রুয়ারি মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলাধীন রাজকান্দি পাহাড় ঘেঁষা কোনাগাঁও (খিল) গ্রামে জন্মগ্রহণ করেন৷ পিতা-মাতার দিক থেকে মণিপুরি মুসলিম পরিবারে তাঁর জন্ম ও বেড়ে ওঠা৷

অমর একুশে ২০২০ গ্রন্থমেলায় তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘সমুদ্রের কাছে চিঠি’ ঘাস প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে। এ বিষয়ে লেখকের অনুভূতি, বই প্রকাশ নিয়ে ভাবনার কথা জানতে কবি রওশন আরা বাঁশির মুখোমুখি হয়েছেন তরুণ লেখক রফিকুল ইসলাম জসিম৷

রফিকুল ইসলাম জসিম:  সম্প্রতি আপনার বই প্রকাশিত হলো৷ এ নিয়ে আপনার অনুভূতি জানতে চাই৷

রওশান আরা বাঁশি: অনেক দিনের স্বপ্নের বাস্তব রূপ দেখে আসলেই ভালো লাগছে। আমার শখের বসে লেখা কবিতাগুলো আর মনের ভাবনা পাঠককুলের কাছে পৌঁছে দিতে পেরেছি বলে আমার কাছে খুবই আনন্দের বিষয়৷

রফিকুল ইসলাম জসিম: বই প্রকাশের সিদ্ধান্তে উপনীত হলেন কীভাবে?

রওশান আরা বাঁশি :  প্রথম প্রথম শখের বসে কবিতা লেখা শুরু করি। তাই বই প্রকাশের কোনো চিন্তা ভাবনা ছিল না। পরবর্তী সময়ে সব কবিতা এক মলাটের ছায়ায় নিয়ে আসার ইচ্ছা থেকেই বই প্রকাশের সিদ্ধান্ত।

রফিকুল ইসলাম জসিম: কবিতাই কেন লিখলেন? ভাব প্রকাশের জন্য শিল্পের আরো-তো মাধ্যম আছে।

রওশান আরা বাঁশি :  কবিতার চরণে দু'এক লাইনে যত নিপুণভাবে মনের ভাব প্রকাশ করা যায়, তা আমি অন্য মাধম্যে পাইনি। তাছাড়া মনের আবেগ থেকে যা কথায় ব্যক্ত করা যায়, তার সারাংশ কবিতায় পুর্ণভাবে ফুটে ওঠে।

রফিকুল ইসলাম জসিম:  পাণ্ডুলিপি গোছানোর ক্ষেত্রে কোন কোন বিষয়কে গুরুত্ব দিয়েছেন?

রওশান আরা বাঁশি: সাধারণত বিভিন্ন ধরনের কবিতা লিখেছি। তবে, পাণ্ডুলিপি গোছানোর ক্ষেত্রে আমার পছন্দের কবিতাগুলোর প্রাধান্য দিয়েছি, তাছাড়া ছোটদেরসহ সব শ্রেণির পাঠকের গ্রহণযোগ্যতার কথা মাথায় রেখেছি।

রফিকুল ইসলাম জসিম: বইটি প্রকাশ করতে প্রকাশক নিয়ে জটিলতায় পড়তে হয়েছিল?

রওশান আরা বাঁশি: ঘাস প্রকাশনীর স্বত্বাধিকারী নাজমুল হক নাজু ভাইয়ের পুরোপুরিভাবে সহযোগিতা পেয়েছি, প্রকাশবিষয়ক কোনো জটিলতায় পড়তে হয়নি বরং প্রকাশ কার্য আরো সহজতর হয়েছে।

রফিকুল ইসলাম জসিম: বাংলাদেশের মণিপুরি মুসলিম নারীদের মধ্যে প্রথম প্রকাশিত বইয়ের লেখক হিসেবে আপনার অনুভূতি জানতে চাই?

রওশান আরা বাঁশি :  এটি একবারের জন্যেও আমার মাথায় আসেনি যে আমি বাংলাদেশের মুসলিম মণিপুরিদের মধ্যে প্রথম নারী কবি, যার কবিতার বই প্রথম প্রকাশ হয়েছে। বরং আমার বই প্রকাশের সাথেও আমার অগ্রজ মণিপুরি লেখকবৃন্দ।

রফিকুল ইসলাম জসিম:  নিজের লেখার প্রতি আত্মবিশ্বাস কতটুকু?

রওশান আরা বাঁশি: একজন লেখকের অনুপ্রেরণার মূল শক্তি হচ্ছে পাঠকের ভালোবাসা বা গ্রহণযোগ্যতা। আমার লেখাগুলো যেভাবে পাঠকপ্রিয়তা অর্জন করতে পেরেছে, সেটাই আমার আত্মবিশ্বাসের মূল উৎস।

রফিকুল ইসলাম জসি:  অনেকে বলেন, লেখার ক্ষেত্রে প্রস্তুতির প্রয়োজন হয়। সেক্ষেত্রে আপনার প্রস্তুতির কথা জানতে চাই।

রওশান আরা বাঁশি:  একজন নবীন কবি হিসেবে আমি সবসময় আমার প্রিয় লেখকদের লেখা পড়ি। আমার ভেতরের কবিসত্বাকে জাগিয়ে তোলার জন্য সেইসব বই আমাকে পরিপূর্ণ করে তোলে।

রফিকুল ইসলাম জসিম: অধিকাংশ লেখক বইমেলাকে কেন্দ্র করে বই প্রকাশ করে, বিষয়টিকে আপনি কীভাবে দেখেন?

রওশান আরা বাঁশি: আমাদের দেশে বইমেলা একটি প্রাণের উৎসব। সারা বছর বই বেচা-কেনা থাকলেও বইমেলায় তার হার বেড়ে যায়। অনেক লেখক বইমেলা কেন্দ্রিক বই প্রকাশ করে বাংলা সাহিত্যকে করে যাচ্ছেন সমৃদ্ধ। এটি আমার কাছে ভালো লাগার একটি বিষয়।

রফিকুল ইসলাম জসিম: সময় দেয়ার জন্য ধন্যবাদ।

রওশান আরা বাঁশি : আপনাকে এবং রাইজিংবিডি পরিবারকেও ধন্যবাদ।

 

কমলগঞ্জ (মৌলভীবাজার)/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়