ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তুরস্কে উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছে ইবি শিক্ষার্থীরা

শাহাব উদ্দীন ওয়াসিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তুরস্কে উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছে ইবি শিক্ষার্থীরা

তুরস্কের বিখ্যাত তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ পাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০টি বিভাগের ১৪৪ জন শিক্ষক-শিক্ষার্থী।

সোমবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের আয়োজনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সঞ্চলনায় মতবিনিময় সভায় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা উপস্থিত ছিলেন।

জানা গেছে, তুরস্কের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমঝোতা চুক্তি স্বাক্ষরিত (এমওইউ) হয়েছে। ইগদির বিশ্ববিদ্যালয়ে ১০টি বিভাগে, চানকিরি কারাতেকিন বিশ্ববিদ্যালয়ে ৮টি বিভাগে ও কাফকাস বিশ্ববিদ্যালয়ে ১৩টি বিভাগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গবেষণা ও শিক্ষার্থীরা উচ্চশিক্ষার সুযোগ পাবেন।

পৃথক এ তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় সভাপতি কর্তৃক মনোনীতরাই আবেদন করতে পারবেন। এরপর বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের মাধ্যমে তাদের তালিকা চূড়ান্ত করবে তুরস্কের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলো।  

শিক্ষক ও শিক্ষার্থীদের মনোনয়নের বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভাগের সম্মিলিত উদ্যোগের মাধ্যমে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করা হবে। শিক্ষার্থীদের ক্ষেত্রে ইংরেজি ভাষায় দক্ষতা, বিভাগীয় রেজাল্ট ও তার অন্যান্য যোগ্যতা এবং শিক্ষদের ক্ষেত্রে তাদের গবেষণা ও একাডেমিক কোয়ালিটি বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে।’

উল্লেখ্য, তুরস্কের এ তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা এবং গবেষণা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট () পাওয়া যাবে।


ইবি/শাহাব উদ্দীন/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়