ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পড়ুয়া তৈরিতে গল্প-ছবি

মাহফুজ কিশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ১০ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পড়ুয়া তৈরিতে গল্প-ছবি

শিক্ষার্থীদের বই পড়তে মনযোগী করতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাহিত্য সংগঠন ‘অনুস্বার’ এর উদ্যোগে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হয়েছে গল্প-ছবির আয়োজন।

সোমবার দুপুরে প্রশাসনিক ভবনের সামনে এই আয়োজন করে সংগঠনটি।

তবুও স্মৃতিরা পিছু ছাড়েনি, বাবা-মাকে তাড়িয়ে দিয়েছিলাম, আজ আমার কোনো সন্তান নেই, এলাকার কুখ্যাত ধর্ষকের ঘরে সেদিন কন্যা সন্তান নিলো- এমন সব ছোট ছোট গল্প ও ছবি নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাহিত্য সংগঠন অনুস্বার এ আয়োজন করে। নয়/ছয় শব্দের গল্প ছাড়াও এই আয়োজনে আছে বইয়ের প্রচ্ছদের তোলা ছবি।

আয়োজকরা বলেন, যুগ পাল্টেছে, পাল্টেছে গল্প লেখার ধরনও। সময়ের প্রয়োজনেই অল্প কিছু শব্দে, অল্প কথায় আজকাল দারুণ সব গল্প আমাদের পত্র-পত্রিকা ম্যাগাজিন আর সামাজিক মাধ্যমে জনপ্রিয়তার চূড়ায় ওঠে আসছে। এ ধারাকে আমাদের বিশ্ববিদ্যালয়ে জনপ্রিয় করতে আমাদের এ ছয়/নয় শব্দের আয়োজন।

আয়োজকরা বইয়ের প্রচ্ছদের ছবির আয়োজন সম্পর্কে বলেন, প্রিয় বইটার সুন্দর যেকোনো ছবি সবার কাছে আলাদা আবেদন থাকে। ডিজিটাল যুগে প্রিয় বইয়ের ছবি সামাজিক মাধ্যমে সবাই উপস্থাপন করছি নিজের সেলফোনের ক্যামেরা নিয়ে। বর্তমানে ‘বুক ফটোগ্রাফি’ নামে যার রয়েছে আলাদা কদর। তাই আমরা অনুস্বার আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে আহ্বান করি তাদের সেলফোনে তোলা বইয়ের প্রচ্ছদের ছবি।

অনুস্বারের নির্বাহী সদস্য আরাফাত রাফি বলেন, ‘আমাদের আজকের আয়োজনের মূল উদ্দ্যেশ্য ছিল মানুষ যেন বই পড়তে আগ্রহী হয়। বইয়ের প্রচ্ছদের সুন্দর ছবি দেখে অনেকে বই পড়তে আগ্রহী হতে পারে। আবার অনেকে দেখা যায়, বড় বড় গল্প উপন্যাস পড়তে চায় না, অল্প শব্দের মধ্যে যদি কোনো ধারণা তুলে ধরা যায় তা পাঠক সহজেই পড়তে পারে।’

এই আয়োজনে ছিল ‘আলোকচিত্রে বই’ ও ‘নয়/ছয় শব্দের গল্প’। আলোকচিত্রে বইয়ে রয়েছে বইয়ের প্রচ্ছদের ছবির প্রদর্শন, আর নয়/ছয় শব্দের গল্পে রয়েছে যেকোনো একটি ধারণা নয়-ছয় শব্দের মধ্যে তুলে ধরা।

আয়োজনে শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক ড. আহমেদ মাওলা, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ কে এম রায়হান উদ্দিন, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক নাসির হোসাইন। তারা অনুস্বারের এই আয়োজনের প্রশংসা করেন এবং এর ধারাবাহিকতা রক্ষা করতে আয়োজকদের আহবান জানান।

গল্প-ছবির আয়োজনের প্রথম পর্ব হয় ২০১৮ সালের নভেম্বর মাসে। এছাড়াও সাহিত্য সংগঠন অনুস্বার প্রতিমাসে পাঠচক্রের আয়োজন করে, যেখানে থাকে বই নিয়ে আড্ডা অথবা মুভি রিভিউ।


কুবি/মাহফুজ/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়