ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

গমেক ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রবেশপথে নানা ব্যবস্থা

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গমেক ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রবেশপথে নানা ব্যবস্থা

করোনার সংক্রমণ প্রতিরোধে গণস্বাস্থ্য মেডিক্যাল কলেজ (গমেক) ও গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের প্রবেশপথে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বুধবার (১ এপ্রিল) গণস্বাস্থ্য কেন্দ্রের করোনাভাইরাস প্রতিরোধ টাস্কফোর্সের প্রধান সমন্বয়কারী ডা. তারেক হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গৃহীত পদক্ষেপসমূহের মধ্যে হাসপাতালের বাইরে ও ভেতরে হাত ধোয়া এবং প্রবেশরত সবার জুতায় ক্লোরিন দ্রবণ দিয়ে স্প্রে করার ব্যবস্থা হয়েছে। যারা মাস্ক ছাড়া আসছেন, তাদের হাসপাতাল থেকে ফ্রি মাস্ক প্রদান করা হচ্ছে। একই সাথে হাসপাতালে আসা সবার থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরিমাপ করা হয়। যাদের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, তাদের ফ্লু সেন্টারে চিকিৎসা প্রদান করা হচ্ছে।

বিজ্ঞপ্তি থেকে আরো জানা যায়, হাসপাতালে সব প্রকার গাড়ির প্রবেশের সময় ক্লোরিন দ্রবণ স্প্রে করে জীবাণুমুক্ত করা, হাসপাতাল প্রবেশপথে এবং ফার্মেসির সামনে নিরাপদ দূরত্ব বজায় রাখতে Queue belt এর ব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও হাসপাতালে প্রতি রোগীর সাথে একজনের বেশি স্বজন প্রবেশ না করতে উৎসাহিত করা, ভর্তি রোগীদের সাথে স্বজনদের সাক্ষাতের সময় মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।

নিরাপত্তা নিশ্চিতে হাসপাতাল ও গণস্বাস্থ্য কেন্দ্রের আবাসিক এলাকায় বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সেই সাথে হাসপাতাল বা গণস্বাস্থ্য কেন্দ্রের আবাসিক এলাকায় বসবাসকারীদের বাইরে যাওয়া কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

হাসপাতাল ও সাভার গণস্বাস্থ্য কেন্দ্রের সম্পূর্ণ এলাকা ক্লোরিন দ্রবণ দিয়ে নিয়মিত জীবাণুমুক্ত করা হয় এবং গণস্বাস্থ্য কেন্দ্রের আবাসিক খাবারের স্থান ও ক্যান্টিনের কর্মচারীদের যথাযথ নিয়মে পরিচ্ছন্ন রাখা হচ্ছে।


গবি/অনিক/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়