ঢাকা, শুক্রবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

চিকিৎসকদের সুরক্ষায় গণস্বাস্থ্য কেন্দ্রের নানা উদ্যোগ

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ৭:২৫:২০ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০১ ৭:২৫:২০ পিএম

চিকিৎসাসেবা প্রদানকারী গণস্বাস্থ্য কেন্দ্রের ডাক্তারদের সুরক্ষা নিশ্চিতে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।

বুধবার (১ এপ্রিল) গণস্বাস্থ্য কেন্দ্রের করোনাভাইরাস প্রতিরোধ টাস্কফোর্সের প্রধান সমন্বয়কারী ডা. তারেক হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দূরবর্তী স্থান থেকে যে সব ডাক্তার হাসপাতালে আসেন, তাদের জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের ক্যাম্পাসে পিএইচএ ভবনে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। নিরাপদে ও অন্যদের সংস্পর্শে না আসার লক্ষ্যে চিকিৎসকদের হাসপাতালে আসা-যাওয়ার জন্য সকাল ও সন্ধ্যা দুই শিফটে গাড়ির ব্যবস্থা করা হয়েছে।

একই সাথে কোনো চিকিৎসক অথবা স্বাস্থ্যকর্মী যদি অসুস্থ হয় এবং কোয়ারেন্টাইনের প্রয়োজন হলে তাদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা থাকবে। হাসপাতালের ইমার্জেন্সি ও আউটডোরের চিকিৎসক ও প্যারামেডিকদের সুরক্ষাসামগ্রীর (পিপিই) ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া হাসপাতালের সব চিকিৎসক ও প্যারামেডিকদের গাউন, মাস্ক, হেড কভার প্রদান করা হয়েছে। সেই সাথে গণস্বাস্থ্য উপকেন্দ্র হাসপাতালসমূহেও পর্যায়ক্রমে পার্সোনাল প্রটেকটিভ ইকুয়েপমেন্ট পাঠানো শুরু হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের গৃহীত নানা পদক্ষেপের মধ্যে হাসপাতাল ও এর বাইরেও সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। হাসপাতালে আগত চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী ও স্বাস্থ্যকর্মীদের জন্যে করোনাভাইরাস প্রতিরোধ বিষয়ক বিভিন্ন নির্দেশনা ব্যানার, পোস্টার ও নোটিশ আকারে হাসপাতালের বিভিন্ন স্থানে প্রদর্শন করা হয়েছে।

এছাড়াও জনসাধারণ ও ড্রাইভারদের জন্য সাভার, আশুলিয়া, ধামরাই, ঢাকা-চন্দ্রা ও ঢাকা-আরিচা মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থানে প্রয়োজনীয় নির্দেশনাসহ বিভিন্ন করণীয় ব্যানার, পোস্টার প্রদর্শন করা হয়েছে।

 

গবি/অনিক/মাহি