ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রজতজয়ন্তীতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

মুছা মল্লিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রজতজয়ন্তীতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এ দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। ১৯৯৫ সালের ৭ এপ্রিল আজকের এই দিনে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। সেই হিসাব অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের আজ রজতজয়ন্তী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান মরহুম অধ্যাপক ড. এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী ডিআইইউর প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি বাংলাদেশের একজন প্রথিতযশা আইনের লেখক ও মানবাধিকারকর্মী ছিলেন। অধ্যাপক পাটোয়ারী তার জীবদ্দশায় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ রংপুর ও গাইবান্ধা জেলাতে বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

বর্তমানে শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র হাতেগোনা কয়েকটি বিশ্ববিদ্যালয় তাদের স্থায়ী ক্যাম্পাস স্থাপন করতে পেরেছে। তার মধ্যে ডিআইইউ অন্যতম। এর ক্যাম্পাস এক একরের অধিক জায়গার উপর অবস্থিত। বর্তমানে পার্মানেন্ট ক্যাম্পাসে চারটি ডিপার্টমেন্টের একাডেমিক কার্যক্রম চলছে। বিভাগগুলোর মধ্যে রয়েছে ইংরেজি, সমাজবিজ্ঞান, ফার্মেসি ও সিভিল ইঞ্জিনিয়ারিং। পার্মানেন্ট ক্যাম্পাসে সবুজে ঘেরা এক মনোরম পরিবেশ তৈরি করা হয়েছে। একে গ্রিন ক্যাম্পাস বললে অত্যুক্তি হবে না।

বর্তমান বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী (এমপি) এবং ভাইস চেয়ারম্যান ডাক্তার শহীদুল কাদির পাটোয়ারী। এছাড়া ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য অ্যাডভোকেট শাহেদ কামাল পাটোয়ারী বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে ভূমিকা রাখছেন।

এছাড়াও প্রতিষ্ঠাতার স্ত্রী প্রয়াত অ্যাডভোকেট রোকেয়া ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন সময়ে ভূমিকা রাখেন।

এ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক ও চেয়ারম্যান অধ্যাপক ড. কে এম মহসীন এবং ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান অধ্যাপক ড. মইনুল ইসলাম।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের অধীনে নয়টি বিভাগের কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রথম থেকে ষষ্ঠ কনভোকেশন পর্যন্ত প্রায় ২০ হাজার ছাত্র-ছাত্রী পাস করে বেরিয়েছেন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৬ হাজারের অধিক শিক্ষার্থী রয়েছে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা শুধু একাডেমিক কার্যক্রমে নিজেদের মেধাকে সীমাবদ্ধ রাখেননি । বছরের বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফুটবল টুর্নামেন্ট, ক্রিকেট টুর্নামেন্ট, কম্পিউটার প্রোগ্রামিং কম্পিটিশন, ইনডোর গেমস, ইন্টারন্যাশনাল ট্যুর, ন্যাশনাল টুরের আয়োজন করছে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব ইতোমধ্যে বেশ কয়েকবার জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন। ট্রাস্টি বোর্ডের বর্তমান চেয়ারম্যান শামীম হায়দার পাটোয়ারী এমপি এর পৃষ্ঠপোষকতায় ক্লাবটিতে বেশ কয়েকজন আন্তর্জাতিক মানের বিতার্কিক তৈরি হয়েছে।

ডিআইইউর বনানী, গ্রিন রোড এবং পার্মানেন্ট ক্যাম্পাস সাতারকুল বাড্ডাসহ তিনটি লাইব্রেরিতে প্রায় ৫০ হাজারের অধিক বই রয়েছে। বছরে দুইবার জার্নাল অব ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রকাশিত হয়। তাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ তাদের গবেষণামূলক আর্টিকেল প্রকাশ করে থাকেন। ইউনিভার্সিটি প্রতিষ্ঠালগ্ন থেকে ২৫ বছর সাফল্যের সাথে পার করেছে।

বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দেশ থেকে ছাত্র ছাত্রীরা বিভিন্ন বিভাগে পড়াশোনা করছেন। বিদেশি শিক্ষার্থীর সংখ্যা প্রায় চার শতাধিক। উন্নত মানের শিক্ষা এবং দক্ষ ও যোগ্য নাগরিক গড়ে তোলার আত্মপ্রত্যয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সব শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ শিক্ষার্থীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের বর্তমান কার্যকরী পদক্ষেপ হিসেবে পার্মানেন্ট ক্যাম্পাসে আরও একটি ১০ তলা ভবনের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে।

ছাত্র-ছাত্রীদের আবাসনের জন্য সাতারকুলসহ ঢাকার নিকুঞ্জে রয়েছে ৮টি হোস্টেল। ভাটারা থানা থেকে স্থায়ী ক্যাম্পাসে আসা-যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শাটল সার্ভিসের ব্যবস্থা করেছে। ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে হেলথ সার্ভিস ডিপার্টমেন্ট।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ে রয়েছে বিভিন্ন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

লেখক: শিক্ষার্থী, ইংরেজি বিভাগ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।


ডিআইইউ/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়