ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘করোনা চিকিৎসায় ইথানল বা অ্যালকোহল মারাত্মক ক্ষতি’

আহমেদ ফাহিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘করোনা চিকিৎসায় ইথানল বা অ্যালকোহল মারাত্মক ক্ষতি’

করোনাভাইরাসের চিকিৎসা ইথানল বা অ্যালকোহল ব্যবহারে সম্ভব নয় বলে জানিয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ফার্মেসি বিভাগের অধ্যাপক ও ফার্মাকো জিনোমিক্স এবং ক্যান্সার জিনোমিক্স গবেষক ড. শফিকুল ইসলাম।

সম্প্রতি গণমাধ্যমে প্রচারিত করোনাভাইরাসের চিকিৎসা ইথানল বা অ্যালকোহল ব্যবহারে সম্ভব বলে দাবি করা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এক গবেষকের মতামতের ঘোর বিরোধিতা করেন তিনি। ড. শফিকুল বলেন, ‘অ্যালকোহল বা ইথানল মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর।’

এই গবেষকের মতে, বিভিন্ন ধরনের অ্যালকোহল যেমন ইথানল, আইসোপ্রোপাইল অ্যালকোহল, ক্লোরিন, পারক্সিএসিটিক এসিড বেইজড ডিসিনফেক্টেন্ট বা অ্যান্টিসেপটিক ভাইরাস বা অন্য মাইক্রোঅর্গানিজম মারতে সক্ষম। আর সে জন্যই আমরা হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে ইথানল বা আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করি। সাধারণ ভাষায় অ্যালকোহল বলতে আমরা ইথানলকেই বুঝি এবং ৭০ শতাংশ ইথানল সব সময়ই অ্যান্টিসেপ্টিক হিসাবে ব্যবহার করা হয়।

তিনি আরও বলেন, ১৩৬৩ সাল থেকেই  অ্যালকোহল অ্যান্টিসেপ্টিক হিসেবে ব্যবহার হয়ে আসছে। অর্থাৎ অণুজীবের বিরুদ্ধে ব্যবহার হয়ে আসছে। সুতরাং অ্যালকোহল যে ভাইরাস ব্যাকটেরিয়া মারতে পারে, তা নতুন কোনো আবিষ্কার নয়। আমাদের এখানে মনে রাখতে রাখতে হবে যেকোনো পদার্থ করোনাভাইরাস মারতে পারলেই আমরা তা শরীরের ভেতর ব্যবহার করতে পারি না। শরীরের ত্বকে ইথানল ব্যবহার ও শরীরের ভেতর ইথানল ব্যবহার করা এক কথা নয়। আমরা যদি ইথানল দিয়ে কুলকুচি করি তাহলে তা পেটের ভেতর চলে যেতে পারে এবং তা পরবর্তীতে রক্তে গিয়ে বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করতে পারে। আর ইথানলের বাষ্প আমাদের জন্য ইথানলের চেয়েও বেশি ক্ষতিকর। কারণ ইথানলের বাষ্প সরাসরি ব্রেইন ও ফুসফুসে যায়। বারবার ব্যবহারের ফলে এটি ব্রেইনে গিয়ে তীব্র নেশার সৃষ্টি করে। অন্যদিকে ফুসফুসে গিয়ে ফুসফুসকে ধীরে ধীরে নষ্ট করে দেয়।

ড. শফিকুল ইসলাম বলেন, ‘অ্যালকোহল ব্যবহারের ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা রয়েছে। কুলকুচি বা বাষ্পের মাধ্যমে যে অ্যালকোহল আমাদের শরীরে যাচ্ছে, তা লিভার সিরোসিস ও ক্যান্সারসহ প্রায় ২০০ রোগের সৃষ্টি করতে পারে। এগুলোর মধ্যে রয়েছে ব্রেনের বিচার বুদ্ধি কমে যাওয়া, বোধশক্তি বিকৃত হওয়া, মনোযোগ কেন্দ্রীভূত করার বা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা হ্রাস পাওয়া, আত্ম নিয়ন্ত্রণের ক্ষমতা নষ্ট হওয়া, পিত্তাশয়, মাংসপেশি ও হাড়ের ক্ষতি সাধন করা। তাই আমি ত্বকে অ্যান্টিসেপ্টিক হিসেবে ইথানলের ব্যবহার সমর্থন করি, কিন্তু কুলকুচি বা বাষ্প নেওয়ার তীব্র বিরোধিতা করছি।’

‘ইথানল খেলেই যদি করোনাভাইরাস থেকে বাঁচা যেত, তাহলে পশ্চিমা দেশগুলোতে যারা নিয়মিত ইথানল বা অ্যালকোহল পান করেন, তাদের এত লোক মারা যেত না কভিড-১৯ রোগের কারণে। সম্প্রতি ইরানে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার গুজবে অ্যালকোহল পান করে ৬০০ লোক মারা গেছে, যা মিডলইস্ট মনিটর ও ডেইলি মেইলে প্রকাশিত হয়েছে। তা ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতিবছর বিশ্বে ৩ মিলিয়ন লোক মারা যায়, অনিরাপদ অ্যালকোহল পান করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস সম্পর্কে সতর্ক করে বলেছে, অ্যালকোহল পান কভিড-১৯ থেকে রক্ষা তো করতেই পারবে না, বরং শরীরের জন্য ভয়াবহ বিপদ ডেকে আনবে’, বলেন তিনি।


নোবিপ্রবি/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়