ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নোবিপ্রবিতে চালু হচ্ছে অনলাইন শিক্ষাকার্যক্রম

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ৩০ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নোবিপ্রবিতে চালু হচ্ছে অনলাইন শিক্ষাকার্যক্রম

করোনাভাইরাসের কারণে বন্ধ রয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। ইতোমধ্যে ক্যাম্পাসের দাপ্তরিক কার্যক্রম আংশিকভাবে চালু হলেও বন্ধ রয়েছে শিক্ষাকার্যক্রম।

দীর্ঘ সময়ের বন্ধে শিক্ষার্থীদের যাতে পড়াশোনার ব্যাঘাত না ঘটে, সেই লক্ষ্যে বিকল্প ব্যবস্থা হিসেবে অনলাইনে শিক্ষাকার্যক্রম চালুর কথা ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ডিনরা বলেন, এই সমস্যা কবে সমাধান হবে কেউই নির্দিষ্ট করে বলতে পারছে না সেজন্য অনলাইনে ক্লাস নেওয়ার বিকল্প নেই। তবে শিক্ষার্থীদেরও নেটওয়ার্ক জনিত কিছু সমস্যা হবে বা অনেকের ডাটা কিনার সামর্থ্য হবে না।

গত একাডেমিক কাউন্সিলর বৈঠকে এবিষয়ে আলোচনা হয়েছিল। এখন আমরা শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চালু করলে যেসব সমস্যা খুঁজে পাবো সেই সমস্যাগুলো নিয়ে আগামী অ্যাকাডেমিক কাউন্সিলর বৈঠকে সমাধানের চেষ্টা করবো। শিক্ষার্থীরা যাতে ডাটা প্যাকেজ কিনে নির্দিষ্ট মেয়াদের মধ্যে ক্লাস শেষ করতে পারে সে অনুযায়ী ক্লাস শিডিউল দেওয়া হবে। আর যদি এমন কোনো শিক্ষার্থী থাকে আর্থিক সংকটের কারণে ডাটা প্যাকেজ কিনার সামর্থ্য নেই তারা তাদের কোর্স কো-অর্ডিনেটরের সাথে সমস্যার কথা জানাবে, বলেন তারা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, ‘শিক্ষার্থীরা যাতে পড়াশোনা থেকে দূরে চলে না যায় সেজন্য অনলাইন ক্লাস চালু করা উচিৎ। আমরা অনলাইনে ক্লাস নেওয়ার জন্য অফিসিয়ালি একটা নোটিশ দেবো। যেহেতু এই পরিস্থিতি কখন স্বাভাবিক হবে তা বলা যাচ্ছে না, সেহেতু আমাদের উচিৎ অনলাইনে শিক্ষাকার্যক্রম চালিয়ে নেওয়া। অনেক বিভাগে সামর্থ্য অনুযায়ী ক্লাস চালিয়ে নিচ্ছে। সবগুলো বিভাগেই চালিয়ে নেওয়ার জন্য চেষ্টা চলছে।’

এ বিষয়ে উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল-আলম বলেন, ‘অনলাইনে কার্যক্রম চালিয়ে নেওয়ার চেষ্টা চলছে। এরই মধ্যে কিছু বিভাগ সীমিত আকারে অনলাইনে ক্লাস নিচ্ছে। তবে এক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে, যার মধ্যে অন্যতম সমস্যা হচ্ছে যারা গ্রামে অবস্থান করেছে, তারা পর্যাপ্ত নেটওয়ার্ক পাচ্ছে না। এছাড়া ল্যাপটপ, স্মার্টফোন ব্যবহার করার সামর্থ্য অনেকের নেই। আর যেহেতু এই পরিস্থিতি কবে নাগাদ স্বাভাবিক হওয়ার দিকে যাবে কেউই নিশ্চিত করে বলতে পারছে না, সেহেতু আমরা অনলাইনেই কার্যক্রম চালিয়ে নেওয়ার কথা ভাবছি। অনলাইন ক্লাসগুলো সবাইকে নিয়ে স্বাভাবিকভাবে করা সম্ভব হবে না তবে যতটুকু সম্ভব হয় চালিয়ে নেওয়া হবে। এভাবে শিক্ষাপ্রতিষ্ঠানের বন্ধ যত বাড়বে শিক্ষার্থীদের পড়াশোনাও তত দূরে চলে যাবে। শিক্ষার্থীরা যাতে পড়াশোনার কাছাকাছি থাকে সেজন্য প্রতিটি বিভাগেই শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে সুবিধা অনুযায়ী শিক্ষাকার্যক্রম চালিয়ে নেওয়ার আহবান করছি।’


নোবিপ্রবি/ফাহিম/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়