ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কুবিতে শুরু হচ্ছে অনলাইন ক্লাস

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কুবিতে শুরু হচ্ছে অনলাইন ক্লাস

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শুরু হতে যাচ্ছে অনলাইন ক্লাস। ১৫ জুলাই থেকে এ অনলাইন ক্লাস শুরু করবে বিশ্ববিদ্যালয়টি।

রোববার (৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৭ জুন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস গ্রহণ করার বিষয়ে এক ভার্চুয়াল মিটিং হয়। এ সভায় অনলাইন ক্লাসের বিষয়ে বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় গৃহীত সিদ্ধান্তগুলো হলো-

আগামী ১৫ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ অনলাইন ক্লাস শুরু করবে। অনলাইন ক্লাসের ভিডিওগুলো ইউটিউব/ফেসবুক প্ল্যাটফর্মেও আপলোড করতে হবে, যেন শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারে। অনলাইন শিক্ষাকার্যক্রম শুধু ক্লাস পরিচালনার মধ্যে সীমিত থাকবে।  মিডটার্ম কিংবা ফাইনাল পরীক্ষা অনলাইনে নেওয়া যাবে না। তবে অ্যাসাইনমেন্ট অনলাইনে নেওয়া যাবে। যদি কোনো সেমিস্টারের ক্লাস ইতোমধ্যে শেষ হয়ে থাকে তাহলে পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু করতে পারবেন। প্রত্যেক বিভাগ স্ব স্ব একাডেমিক কমিটির মিটিংয়ের মাধ্যমে অনলাইন ক্লাসের রুটিন তৈরি করে শিক্ষার্থীদের জানানোর ব্যবস্থা করবেন।

বিভাগীয় প্রধানগণ প্রত্যেক সেমিস্টারের জন্য একজন শিক্ষককে দায়িত্ব প্রদান করে যে সব শিক্ষার্থীর স্মার্টফোন নেই এবং যারা ইন্টারনেট সুবিধা বঞ্চিত তাদের তালিকা করবেন। আর্থিকভাবে অসচ্ছল ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সফট লোন/ গ্রান্টস এর আওতায় এনে স্মার্ট ফোন ও ইন্টারনেট সুবিধা প্রদান করা যায় কিনা তা পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির পরামর্শ মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। অনলাইন ক্লাস পরিচালনার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সর্বাত্মক সহযোগিতা করবে বলেও সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার পর গত ১৮ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ ঘোষণা করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। পরে ১০ এপ্রিল জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়।


কুবি/শরীফ/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়