ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৬৮ বছরে রাবি, সাজসজ্জাহীন প্রতিষ্ঠাবার্ষিকী

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৬, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
৬৮ বছরে রাবি, সাজসজ্জাহীন প্রতিষ্ঠাবার্ষিকী

সোমবার, ৬ জুলাই। প্রতিষ্ঠার ৬৮ বছরে পদার্পণ করলো রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রতি বছর এই দিনকে ঘিরে থাকে নানা আয়োজন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন, মেইন গেইট, জোহা চত্বর, একাডেমিক ভবনসহ আবাসিক হলগুলোতে থাকে রঙ-বেরঙের আলোকসজ্জা। ক্যাম্পাসজুড়ে থাকে উৎসবমুখর পরিবেশ।

কিন্তু এবার করোনার করুণ থাবায় অনেকটা জমজমাটহীন ভাবেই পালন করতে হচ্ছে এই দিনটিকে। নেই জমকালো পরিবেশ, নেই শিক্ষার্থীদের বিচরণ এবং নেই কোনো বর্ণিল সাজ। তবুও দিনটিকে স্মরণীয় করে রাখতে সীমিত পরিসরে এই দিবস পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভোরে জাতীয় পতাকা উত্তোলন ও সকাল ৯টায় বৃক্ষরোপণের মাধ্যমে দিবসটি পালন করেন তারা।

১৯৫৩ সালের এই দিনে মাত্র ১৬১ জন শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। বর্তমানে ৩০৪ হেক্টরের (৭৫৩ একর) বিশাল ভূমিতে স্বপ্ন চাষ করছে প্রায় ৩৮ হাজার শিক্ষার্থী। সেই সঙ্গে রয়েছে প্রায় ১২০০ শিক্ষক ও দুই হাজার প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারী। এছাড়াও বর্তমানে ৯ অনুষদের অধীনে বিভাগ রয়েছে ৫৮টি। ১২টি একাডেমিক ভবনসহ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আবাসিক হল রয়েছে মোট ১১টি ও ছাত্রীদের জন্য রয়েছে ৬টি। এছাড়া গবেষক ও বিদেশি শিক্ষার্থীদের জন্য রয়েছে একটি আন্তর্জাতিক ডরমিটরি।

সুদীর্ঘ সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষা নিয়ে অনেকে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে অবদান রেখেছেন। দীর্ঘ এ সময়ে রাবি তৈরি করেছে ভাষা বিজ্ঞানী ও সাহিত্যিক ড. মুহম্মদ শহীদুল্লাহ, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, সেলিনা হোসেন, ইতিহাসবিদ আব্দুল করিম, তাত্ত্বিক ও সমালোচক বদরুদ্দীন উমর, চলচ্চিত্র পরিচালক গিয়াসউদ্দিন সেলিম, নাট্যকার মলয় ভৌমিক, মাসুম রেজা ও জাতীয় ক্রিকেটার আল আমিন হোসেনদের মতো অসংখ্য গুণীজনকে।

করোনাকালের সাজসজ্জাহীন প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ছাত্র উপদেষ্টা অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘প্রতিবছরই আমরা নানা আয়োজনে দিবসটি উদযাপন করে থাকি। কিন্তু এ বছর করোনাভাইরাসের কারণে তেমন কোনো কর্মসূচি হাতে নিতে পারিনি। সকালে পতাকা উত্তোলন ও ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচির মধ্য দিয়েই বিশ্ববিদ্যালয় প্রশাসন আজকের এই দিনটি উদযাপন করে৷’


রাবি/সাইফুর/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়