ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘কাগজবন্দি আইনের প্রয়োগ নিশ্চিত করতে হবে’

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ৭ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘কাগজবন্দি আইনের প্রয়োগ নিশ্চিত করতে হবে’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত ওয়েবিনারের (ওয়েব সেমিনার) ১৭তম পর্ব অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ জুলাই) রাত ৯টায় ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুমে (zoom) এ ওয়েবিনারটি হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ‘বাংলাদেশে কোভিড-১৯: মানবাধিকারের প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনায় অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং মানবাধিকার কর্মী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

ওয়েবিনারে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ‘বাংলাদেশে প্রথম কোভিড রোগী শনাক্ত হয় মার্চ মাসের প্রথম সপ্তাহে, কিন্তু এখনও পর্যন্ত আমরা আমাদের প্রস্তুতি সম্পন্ন করতে পারিনি। তাছাড়া সরকার প্রচলিত আইন অনুযায়ী কাজ করছে না। করোনা মহামারির এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য আমাদের কাগজবন্দি আইনসমূহের প্রয়োগ নিশ্চিত করতে হবে।’

তিনি আরও বলেন, ‘এ দুঃসময়ে আমাদের সবার সহমর্মীতা বৃদ্ধি করতে হবে। একে অপরের পাশে থাকতে হবে। আমাদের মনে রাখতে হবে সামাজিক সম্পর্ক আমাদের সম্পদ।  এ সম্পদ যেন আমরা ধরে রাখতে পারি।’

এজন্য আমাদের দেশের সরকারকে অবশ্যই কাজ করতে হবে  এবং জনগণের মানবাধিকার নিশ্চিত করতে হবে বলে অভিমত দেন এই আইনজীবী ও মানবাধিকার কর্মী।

ওয়েবিনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী এবং শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবিনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে।

 

 

কুবি/শরীফ/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়