ঢাকা     রোববার   ০৯ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৫ ১৪২৭ ||  ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

১২ জুলাই থেকে জাবিতে অনলাইন ক্লাস

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৯, ৮ জুলাই ২০২০  
১২ জুলাই থেকে জাবিতে অনলাইন ক্লাস

আগামী ১২ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস কার্যক্রম। ভার্চুয়াল মিটিংয়ে বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগ সভাপতিদের সাথে আলোচনা সাপেক্ষে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সম্প্রতি ভার্চুয়াল মিটিংয়ে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের সভাপতি, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ। অনলাইন ক্লাস কার্যক্রম শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন।

ড. আমির হোসেন বলেন, ‘আমরা আগামী ১২ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করবো। এরই মধ্যে গণিত ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদারকে প্রধান করে টেকনিক্যাল কমিটি গঠিত হয়েছে। সামনের ১০ জুলাইয়ের মধ্যে টেকনিক্যাল কমিটি থেকে নির্দেশনা আসবে। নির্দেশনা অনুযায়ী অনলাইন ক্লাস শুরু হবে।’

‘এর মধ্যে যদি কোনো শিক্ষক অনলাইন ক্লাস গ্রহণ করার ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হন, তবে এই কমিটিকে তারা অবহিত করবেন। যেসকল শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন না, তাদের কাছে যেন অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ইমেইল বা অন্যান্যভাবে পৌঁছে দেওয়া যায়, তার তদারকি করবে এই কমিটি। অর্থনৈতিক ও অন্যান্য সমস্যা সমাধানের জন্য আরও দুটি কমিটি সামনে গঠিত হবে’, বলেন তিনি।

উপস্থিতি কীভাবে গ্রহণ করা হবে এবং পরীক্ষা গ্রহণ করা হবে কিনা প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আপাতত শুধু ক্লাস গ্রহণ করা হবে। তবে শিক্ষকরা চাইলে অ্যাসাইনমেন্ট দিতে পারবেন। পরবর্তী সময়ে পরিস্থিতি সাপেক্ষে একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত গৃহীত হলে পরীক্ষা বা টিউটোরিয়ালের কথা ভাবা হবে’।

অনলাইন ক্লাস বিষয়ে বাংলাদেশ ছাত্রলীগের জাবি শাখা সভাপতি জুয়েল রানা বলেন, ‘অনলাইন ক্লাস কার্যক্রমকে আমরা সাধুবাদ জানাচ্ছি। তবে শিক্ষার্থীদের বিনামূল্যে নেট সেবা প্রদানের দাবি জানাই’।

প্রসঙ্গত, গত ২৫ জুন মঞ্জুরি কমিশনে উপাচার্যদের সাথে আলোচনা সাপেক্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে অনলাইন ক্লাস চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অল্প কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইন ক্লাস কার্যক্রম চলমান ছিল। মাঝে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কিছু বিভাগে অনলাইন ক্লাস কার্যক্রম শুরু হলেও তা পরবর্তী সময়ে বন্ধ হয়ে যায়। মঞ্জুরি কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী শীঘ্রই সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস চালু হতে যাচ্ছে।

 

 

জাবি/রিফাত/মাহি

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়