ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বগুড়ায় রাস্তার ভাঙ্গন রোধে এইচবিএফের বৃক্ষরোপণ

শাহরিয়ার নাসের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বগুড়ায় রাস্তার ভাঙ্গন রোধে এইচবিএফের বৃক্ষরোপণ

বর্ষাকাল আসলেই রাস্তার ধার, নদীর পাড় ভেঙ্গে যায়। এতে ব্যাপক দুর্ভোগে পড়ে মানুষ। আবার অন্য দিকে সেগুলো সংস্কার করতেও সরকারেরও পুনরায় অর্থ ব্যয় হয়। যদি রাস্তার ধার ও নদীর পাড়ে গাছ থাকে, তবে এ ভাঙ্গন রোধ ও সরকারের অর্থ ব্যয় কমানো সম্ভব।

এ বিষয়টিকে মাথায় রেখে হেল্প বাংলাদেশ ফাউন্ডেশন (এইচবিএফ) রাস্তার ধার ও নদীর পাড়ে পরিবেশবান্ধব বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় বগুড়া জেলার শেরপুর উপজেলার জয় নগর গ্রামে সম্প্রতি নিমগাছের চারা রোপণ করেন তারা। গাছ লাগানোর পাশাপাশি সংগঠনের কর্মীরা ব্যাপক পরিসরে গাছ লাগানোর জন্য এলাকার মানুষকে উদ্ধুদ্ধ করেন।

এ সময় উপস্থিত ছিলেন এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ, সিইও আব্দুল্লাহ্ আল ফাত্তাহ্, উপদেষ্টা আসাদুজ্জামান আশিক, এডুকেশনাল ম্যানেজার ইকবাল হোসেন, ভলান্টিয়ার ম্যানেজার মজনু মিয়াসহ এলাকার বেশ কিছু তরুণ।

এ বিষয়ে আবুল বাশার বলেন, ‘বর্ষা মৌসুম আসলেই রাস্তা ধস, ধারের ভাঙ্গন কিংবা নদীর পাড় ভাঙে। পরবর্তীতে এগুলো মেরামত করতে সরকারের প্রচুর অর্থ ব্যয় হয়। এটা দেশের জন্য এক ধরনের ক্ষতি। এটি থেকে রক্ষা করতে হলে অবশ্যই গাছ লাগাতে হবে। আমরা সীমিত পরিসরে আমাদের নিজেদের অর্থায়নে কাজটি করে আসছি। যদি কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান আমাদের এ কাজে এগিয়ে আসে, তবে আরও ব্যাপক পরিসরে কাজটি করতে পারবো।'

 

 

নোবিপ্রবি/মাহি

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়