ঢাকা     মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২০ ১৪২৭ ||  ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

অবৈধ স্থাপনা উচ্ছেদ করলো জবি শিক্ষার্থীরা

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৯, ১৭ সেপ্টেম্বর ২০১৯  

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় গেটের সামনে লেগুনা স্ট‌্যান্ডের আশেপাশের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত পরিকল্পনা অনুয়ায়ী মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেটটি উন্মুক্ত করেন তারা। এর আগে গত ১৫ সেপ্টেম্বর শিক্ষার্থীরা লেগুনা স্ট্যান্ড উচ্ছেদের দাবিতে ক্যাম্পাসে মিছিল করেন এবং দ্বিতীয় গেটের লেগুনা স্ট্যান্ড উচ্ছেদ করে গেট উন্মুক্ত করেন। এরপরের দিন আবার বিশ্ববিদ্যালয় প্রশাসন গেটটি বন্ধ করে দেয়। এরই প্রেক্ষিতে মঙ্গলবার বেলা ১১টায় সাধারণ শিক্ষার্থীরা প্রথমে  মিছিল বের করেন। ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে তারা রড ও টিন দিয়ে বন্ধ করা দ্বিতীয় গেট ভেঙে ফেলেন। পরবর্তী সময়ে শিক্ষার্থীরা গেটের সামনে লেগুনাস্ট্যান্ড এবং ফুটপাতের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন।

এ সময় আন্দোলনকারী নেতারা জানান, দীর্ঘদিন ধরে দোকানপাট ক্যাম্পাসের দ্বিতীয় গেট এবং গেটের আশেপাশের এলাকা দখল করে রেখেছে। প্রশাসন দেখেও এর কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। আমরা বারবার তাদের সতর্ক করলেও তারা আমলে নেয়নি, দখলকারীরা স্থাপনাগুলি সরিয়ে নিতেও কোনো উদ্যোগ গ্রহণ করেনি। তাদের অমানবিক আচরণ দেখে আমরা সেগুলো ভেঙ্গে ফেলতে বাধ্য হই।

এ সময় শিক্ষার্থীরা আরো জানান, বিশ্ববিদ্যালয়ের কোনো জায়গা কারো দখলে নিতে দেয়া হবে না।  আমরা সর্বদা এ বিষয়ে সোচ্চার। আজ থেকে দ্বিতীয় গেট আমরা উন্মুক্ত ঘোষণা করছি। এরপর শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে দেখা করে। এক সপ্তাহের ভেতর লেগুনা স্ট্যান্ড সম্পূর্ণভাবে তুলে দেয়ার দাবি জানান। সেই সাথে দ্বিতীয় গেটটি সংস্কার করে পুরোপুরি অবমুক্ত করারও দাবি জানান।

এ বিষয়ে বাহাদুর শাহ পরিবহন মালিক সমিতির সভাপতি আবদুস সালাম বলেন, ‘আমরা এখান থেকে লেগুনা স্ট্যান্ড সরানোর প্রস্তুনি নিচ্ছি। খুব তাড়াতাড়ি আমরা এখান থেকে সরে যাবো।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ‘আগামী সাত দিনের মধ্যে আমরা সকল অবৈধ স্থাপনা সরিয়ে দিয়ে দ্বিতীয় গেট উন্মুক্ত করে দেবো। এ বিষয়ে পুলিশ প্রশাসনের সাথে আমরা কথা বলেছি।’


জবি/তমাল/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়