ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

বৃক্ষপ্রেমী ছাত্রনেতা নাহিদ

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৮, ১০ জুলাই ২০২০  

গাছেরও প্রাণ আছে, এই কথাটি বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসু শুধু মুখেই বলেননি, বৈজ্ঞানিক পরীক্ষার মাধ্যমে প্রমাণ করেও দেখিয়েছিলেন। তেমনিভাবে আমাদের চারপাশে কিছু ব্যতিক্রমধর্মী মানুষ আছেন, যারা সবসময় সবার অগোচরে পরিবেশকে সুন্দর ও দূষণমুক্ত রাখতে নিস্বার্থভাবে কাজ করে চলেছেন। ঠিক এমনই একজন পরিবেশবান্ধব বৃক্ষপ্রেমী ছাত্রনেতা ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি মো. নাহিদ আলম।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সারা দেশে তিন মাসব্যাপী গাছ রোপণ করার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

‘মুজিবর্ষের আহ্বান, ৩টি করে গাছ লাগান’ এই স্লোগানকে সামনে রেখে সবাইকে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্রাচার্য এক বিবৃতিতে বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে বৃক্ষরোপণে অংশগ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন। প্রতিটি ইউনিটের নেতাকর্মী আগামী তিন মাসের (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) মধ্যে কমপক্ষে তিনটি (বনজ, ফলজ ও ভেষজ) বৃক্ষরোপণ করবেন।

এই আহ্বানকে সামনে রেখে গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস থেকে শুরু করে পুরো আষাঢ় মাসজুড়েই ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র মো. নাহিদ আলম এ বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন। ইতোমধ্যে তাঁর পক্ষ থেকে মতিঝিলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস আদালত, ফকিরাপুল, আরামবাগ, কমলাপুর রেল স্টেশনসহ  মতিঝিলের কলোনীগুলোতে প্রায় ১ হাজার গাছের চারা রোপণ করা হয়।

তিন মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মতিঝিল ১০ নং ওয়ার্ডের টানা দ্বিতীয় বার নির্বাচিত কাউন্সিলর, সাবেক ছাত্রনেতা মারুফ আহমেদ মনসুর।

সরোজমিনে গিয়ে দেখা যায়, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়, নটরডেম কলেজ, টি অ্যান্ড টি স্কুল অ্যান্ড কলেজ, পোস্ট অদিস হাই স্কুল, আরামবাগ উচ্চ বিদ্যালয়সহ মতিঝিল এ জি বি কলোনী, টি অ্যান্ড টি কলোনী, কমলাপুর রেল স্টেশনের আশেপাশে এবং আল হেলাল জোন শিশু পার্কে গাছ লাগিয়ে এ কর্মসূচির সফল করা হয়। পাশাপাশি প্রতিদিন লাগানো এসব গাছে পানি দেওয়া থেকে শুরু করে নিজ হাতে পরিচর্যা করেন ছাত্রনেতা নাহিদ আলম।

এ বিষয়ে বাংলাদেশ ছাত্রলীগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগের অভিভাবক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের সব নেতাকর্মী যেকোনো দুর্যোগের ক্রান্তিলগ্নে মানুষের পাশে দাঁড়িয়েছে।

সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ওজনস্তর ক্ষয়, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে, উঁচু-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে গাছ লাগানো অতীব গুরুত্বপূর্ণ।

মুজিববর্ষ উদযাপনের অনুষঙ্গ হিসেবে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উক্ত কর্মসূচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন হিসেবে এবং শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ সর্বোচ্চ ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি বলেও এ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

মতিঝিলের ১০ নং ওয়ার্ডের কাউন্সিলর মারুফ আহমেদ মনসুর তিন মাসব্যাপী বাংলাদেশ ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচির সাফল্য কামনা করে বলেন, এ ধরনের সামাজিক কাজ পরিবেশের ভারসাম্য রক্ষায় বিশেষ ভূমিকা রাখবে। এ ব্যাপারে ছাত্রলীগ নেতা মো. নাহিদ আলমের প্রশংসা করেন তিনি।

এ সম্পর্কে মো. নাহিদ আলম বলেন, ‘বৃক্ষ কথাও বলে, বৃক্ষের ভাষা বুঝতে হলে বৃক্ষপ্রেমী মন চাই। সেই মন দিয়ে গাছের সাথে সুখ-দুঃখ-আনন্দের কথা বলা যায়। গাছকে স্পর্শ করে তাদের শরীরের স্পন্দন অনুভব করা যায়।’

তিনি আরও বলেন, ‘মুজিববর্ষের আহ্বান ৩টি করে গাছ লাগান’ এই স্লোগানকে সামনে রেখে জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগের তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি পালনের ধারাবাহিকতায় আমার নিজ এলাকা মতিঝিলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং আশেপাশের এলাকায় ইতোমধ্যে ১ হাজার গাছের চারা রোপণ করা হয়েছে। আজ থেকে আগামী দুই মাসে আরও ৪ হাজার গাছের চারা রোপণ করা হবে ইনশাআল্লাহ।’

 

ঢাকা/মাহি

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়