ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে হবে: ড. ইমতিয়াজ

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ৮ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে হবে: ড. ইমতিয়াজ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়োজন ওয়েবিনারের (ওয়েব সেমিনার ) ২২তম পর্ব হয়েছে। 

শুক্রবার (৭ আগস্ট) রাতে ওয়েবিনারটি হয়। 

বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার সঞ্চালনায় ‘পরিবর্তনশীল বিশ্বে দক্ষিণ এশিয়া’ শীর্ষক এ ওয়েবিনারে অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। 

অতিথির বক্তব্যে ড. ইমতিয়াজ বলেন, করোনাকালীন পরিস্থিতিতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ বিশেষ পরিবর্তন এসেছে। এই পরিবর্তনের ফলে আমাদের এখন সময় এসেছে সে পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়া। চীন এখন উন্নতি করছে এবং এই পরিবর্তনশীল বিশ্বে একটি শক্তি হিসেবে দাঁড়ানোর জন্য নিজেকে যোগ্য করে তুলছে। সেখানে বর্তমান বিশ্বের কর্তারা চীনকে ভয় পাচ্ছে। 

তিনি আরও বলেন, এ পরিস্থিতিতে এখন বাংলাদেশের উচিৎ উন্নয়নের অংশীদার হিসেবে চীনকে আরও কাছে নিয়ে আসা। কারণ বাংলাদেশ ভৌগোলিক এবং অর্থনৈতিক কারণে চীনের উপর আগে থেকেই অনেক বেশি নির্ভরশীল। এখন এই নির্ভরশীলতা কমিয়ে দ্বিপাক্ষীক সম্পর্কের উন্নয়নের মাধ্যমে আমরা আমাদের অর্থনৈতিক ও মানবিক উন্নয়নে চীনকে সাথে পেতে পারি।

এ জন্য চীনের সাথে দ্বিপাক্ষীক সম্পর্ক বাড়াতে হবে এবং নিজেদের চীনের জন্য আরও বেশি যোগ্য করে তুলতে হবে বলে মন্তব্য করেন এ অধ্যাপক।

ওয়েবিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক অংশ নেন।


কুবি/শরীফ/মাহি

রাইজিংবিডি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়