ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

‘কৃষির উন্নয়নে গণমাধ্যমের আরও কাজ করার সুযোগ রয়েছে’

আশরাফি দিবা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৮, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘কৃষির উন্নয়নে গণমাধ্যমের আরও কাজ করার সুযোগ রয়েছে’

দেশের কৃষি খাতের উন্নয়নে গণমাধ্যমের কাজ করার অনেক সুযোগ রয়েছে, কিন্তু সে সুযোগ যথেষ্ট কাজে লাগানো হচ্ছে না বলে মনে করেন গণমাধ্যম ব্যক্তিত্ব ও চ্যানেল আই-এর পরিচালক শাইখ সিরাজ।

সম্প্রতি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নালিজম অ্যান্ড ম্যাস কমিউনিকেশন (জেএমসি) বিভাগ আয়োজিত অনলাইন বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

শাইখ সিরাজ বলেন, ‘কৃষি সাংবাদিকতা করার ক্ষেত্রে কোনো প্রতিবন্ধকতা নাই। তবে এ খাতে কাজ করতে যা দরকার, তা-হলো আগ্রহ ও আন্তরিকতা। কৃষির উন্নয়নে গণমাধ্যমের কাজ করার অনেক সুযোগ থাকলেও তা যথেষ্টভাবে কাজে লাগানো হচ্ছে না। ’

‘বাংলাদেশে উন্নয়ন সাংবাদিকতা: সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’ শীর্ষক এ ওয়েবিনারে সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন। এ সময় জেএমসি’র বিভাগীয় প্রধান ড. শেখ শফিউল ইসলাম শুভেচ্ছা বক্তব্য রাখেন। 

অধ্যাপক ড. গোলাম রহমান বলেন, ‘শাইখ সিরাজের অনুষ্ঠান ‘হ্রদয়ে মাটি ও মানুষ’ কৃষির আধুনিকায়ন, কৃষির সাথে সংশ্লিষ্ট বিপণন ব্যবস্থার উন্নয়ন, মধ্যসত্বভোগীদের দৌরাত্ম্য রোধ এবং সামগ্রিকভাবে একটি কৃষিভিত্তিক সংস্কৃতি চালু করায় অসামান্য অবদান রেখেছে, যা খাত করে দেখার কোনো সুযোগ নেই।’

ডিআইইউ ফ্যাকাল্টি অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক হামিদুর রহমানও বক্তব্য রাখেন। 

ড. শেখ শফিউল ইসলাম কৃষি সাংবাদিকতা ও শাইখ সিরাজের ‘হৃদয়ে মাটি ও মানুষ’ নিয়ে পিএইচডি গবেষণা করেন। তিনি তাঁর বক্তব্যে দেশের কৃষি সাংবাদিকতায় শাইখ সিরাজের অবদানের কথা তুলে ধরেন। 

অনুষ্ঠান সঞ্ছালনায় ছিলেন জেএমসি’র শিক্ষক রাশেদুল ইসলাম রাতুল। তিনি শুরুতে কৃষি ও উন্নয়ন সাংবাদিকতার উপর খোলা একটি কোর্সের কন্টেন্ট সবার উদ্দেশে তুলে ধরেন। 

 

ডিআইইউ/মাহি

রাইজিংবিডি

সর্বশেষ

পাঠকপ্রিয়