ঢাকা     শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১১ ১৪২৭ ||  ০৮ সফর ১৪৪২

আবার হাসি-গল্প-গানে মাতবে প্রিয় ক্যাম্পাস

মাহমুদুর রহমান মানিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আবার হাসি-গল্প-গানে মাতবে প্রিয় ক্যাম্পাস

ক্যাম্পাস মানেই ক্লাস, পরীক্ষা আর বন্ধুদের সঙ্গে আড্ডায় দিন কাটানো। রাতের বেলা হলের ছোট রুমে একটি নতুন ভোরের অপেক্ষা৷ সকালের নাস্তার টেবিলে অথবা সন্ধ্যায় মুক্ত বাতাসে চায়ের কাপে চুমুক দিয়ে কথার ফোয়ারা ক্যাম্পাসের নিয়মিত দৃশ্য। আবার কখনো রাতের ক্যাম্পাসের সৌন্দর্য উপভোগ করতে গিয়ে নির্ঘুম থাকা।

বলছি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কথা। মহামারি করোনা কেড়ে নিয়েছে ক্যাম্পাসের রঙিন ওই দিনগুলো। এখনো ক্যাম্পাসে ভোরের আলো দুপুর গড়িয়ে সন্ধ্যার আকাশে মিলিয়ে যায়। কিন্তু শিক্ষার্থীদের অভাবে হাহাকার করে ওঠে সেই আলো। ক্যাফেটেরিয়ার সামনে সন্ধ্যায় এখন আর পরিমল দাদার গান শুনে চায়ের কাপে কেউ ডুব দেয়া হয় না। টারজানের বেঞ্চগুলোয় ধুলো জমে আছে। টান্সপোর্টের পাশের লেকে বসে কেউ স্বপ্ন বুনে না। বটতলার ছোট খাবারের দোকানগুলোয় হরেক রকমের ভর্তা সাজিয়ে কারো অপেক্ষায় নেই কেউ। সন্ধ্যায় আবাসিক হলগুলোর কক্ষে জ্বলে না কোনো বাতি।

প্রিয় ক্যাম্পাসের এই রূপ এখন আর উপভোগ করা যাচ্ছে না। দূরে থাকলেও সবাই প্রতিক্ষায় আছি, দুঃসময় কাটিয়ে আবার ফিরবো প্রাণের ক্যাম্পাসে। সবুজ ক্যাম্পাসে আবার ফিরবে তারুণ্যের স্পন্দন। নিস্তব্ধ বটতলা, ক্যাফেটেরিয়া অথবা মেহের চত্ত্বরে ফিরবে শিক্ষার্থীরা। আসবে প্রাণের ছোঁয়া। হাসি-গল্প-গানে মুখরিত হবে প্রিয় ক্যাম্পাস। সন্ধ্যা হলেই আলো জ্বলে উঠবে আবাসিক হলের প্রতিটি কক্ষে।


লেখক: শিক্ষার্থী, লোকপ্রশাসন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি/মাহফুজ/মাহি 

রাইজিংবিডি

সর্বশেষ

পাঠকপ্রিয়