ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

নব উত্থান বাংলাদেশ: একদল তরুণের সাহসী উদ্যোগ 

সাবিদ ইবনে নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৪, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নব উত্থান বাংলাদেশ: একদল তরুণের সাহসী উদ্যোগ 

শিক্ষা নগরী খ্যাত রাজশাহীতে একদল তরুণের প্রচেষ্টায় গড়ে উঠেছে ‘নব উত্থান বাংলাদেশ’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এর প্রতিষ্ঠাতা সামিউল হাসান। সে বর্তমানে রাজশাহী কলেজের বিজ্ঞান শাখার দ্বাদশ শ্রেণির ছাত্র। 

শৈশব থেকে সামিউলের মানুষের পাশে দাঁড়ানোর ইচ্ছা ছিল। ফলে ২০১৯ সালের ১৭ মার্চ শুরু করেন ‘নব উত্থান বাংলাদেশ’ নামে সংগঠনটি।

ত্রিশ সদস্যের এই সংগঠনের সব সদস্যই স্কুল কিংবা কলেজ পড়ুয়া। তারা ইতোমধ্যে পদ্মার চরাঞ্চলে বসবাসকারী সুবিধাবঞ্চিত শিশুদের জন্য স্কুল পরিচালনা, তাদের শিক্ষা উপকরণ বিতরণ, নগরীর গৃহহীন অসহায় মানুষের সাথে ইফতার, ঈদবস্ত্র বিতরণ, নগরীর পরিষ্কার-পরিচ্ছন্নতামূলক কাজ, শীতবস্ত্র বিতরণ এবং করোনাকালীন সময়ে অসহায় মানুষের মাঝে ত্রাণসামগী বিতরণ ইত্যাদি কাজ সম্পন্ন করেছেন। নিজেদের পরিবার, আত্মীয়-স্বজন এবং বন্ধুবান্ধবের আর্থিক সহায়তায় সংগঠনটির কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সংগঠনের প্রতিষ্ঠাতা সামিউল হাসান বলেন, ‘এসএসসি পরীক্ষার পর একদিন মনে হলো রাজশাহী মহানগরীর অবহেলিত শিশুদের একবেলা খাওয়াবো। বন্ধুদের সহায়তায় সেই পরিকল্পনা বাস্তবায়ন হয়। কিন্তু, একদিনের সহায়তা পর্যাপ্ত মনে হয় না। তাই ‘নব উত্থান বাংলাদেশ’ প্রতিষ্ঠা করি। তীব্র ইচ্ছা থাকায় নানা প্রতিবন্ধকতা থাকলেও আমরা থেমে থাকিনি। ক্ষুদ্র পরিসরে হলেও মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। ’

‘অল্প বয়সে উদ্যোগ গ্রহণ করা সহজ, কিন্তু বাস্তবায়ন করা বেশ কঠিন। কিন্তু সবার সহযোগিতা এবং নিজের ঐকান্তিক ইচ্ছা থাকলে সব বাধাই অতিক্রম করা সম্ভব। প্রতিনিয়ত নতুন কিছু শিখছি, যা আত্মবিশ্বাস এবং অনুপ্রেরণা যোগায়। অসহায় মানুষের স্থায়ী কর্মসংস্থানের সুযোগ করে দিতে চাই। ভবিষ্যতে পরিকল্পনা একটাই, কাজগুলোকে গুছিয়ে নিয়ে সমাজের পিছিয়ে পড়া মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করা’, বলেন তিনি।

সংগঠনটির সম্পর্কে জানতে তাদের নিজস্ব ফেসবুক পেজে ভিজিট করতে পারেন- https://www.facebook.com/noboutthanbd/ 


লেখক: শিক্ষার্থী, দ্বাদশ শ্রেণি, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। 

ঢাকা/মাহি

রাইজিংবিডি

সর্বশেষ

পাঠকপ্রিয়