ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন 

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ১৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন 

যথাযোগ্য মর্যাদায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। 

শাবিতে জাতীয় শোক দিবস পালন 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। 

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ করা হয়। পরবর্তী সময়ে ক্যাম্পাসে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, শাবি শিক্ষক সমিতি, শিক্ষকদের বিভিন্ন সংগঠন, আবাসিক হল প্রশাসন, বিভিন্ন দপ্তর, কর্মকর্তাদের বিভিন্ন সংগঠন, শাবি প্রেসক্লাব, কর্মচারীদের সংগঠনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ পুষ্পস্তবক অর্পণ করে। এরপর বঙ্গবন্ধু ম্যুরালে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

এছাড়াও বাদ জোহর বিশ্বদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

নজরুল বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস

বঙ্গবন্ধু  শেখ  মুজিবুর  রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ উপলক্ষে শোক র‍্যালী ও পুষ্পস্থবক অর্পণ করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

সকাল ১১টায় প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরবর্তীতে সেখান থেকে একটি শোক র‍্যালী বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পন করে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা করা হয়। 

নোবিপ্রবিতে শোক দিবস পালিত 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

এদিন সকালে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন শেষে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোক র‍্যালি শুরু হয়। নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মো. দিদার উল আলমের নেতৃত্বে শোক র‍্যালিটি বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শেষ হয়।

র‍্যালিতে অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, হলের প্রভোস্ট, প্রক্টর, দপ্তরের পরিচালক, শিক্ষক সমিতি ও অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দসহ ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবাষির্কী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। 

এদিন সকাল ১১টায় কালো ব্যাজ ধারণ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, রেজিস্ট্রার ড. মো. আবু তাহের, শিক্ষক সমিতির সভাপতি মো. রশিদুল ইসলাম শেখ , বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

শাবিপ্রবি/মাসুদ/জাককানইবি/আশিক/নোবিপ্রবি/ফাহিম/কুবি/শরীফ/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়