ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘শিক্ষায় অব্যবস্থাপনার লাগাম টানুন’

খন্দকার আজিজুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৩, ১৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৫৫, ১৪ সেপ্টেম্বর ২০২০
‘শিক্ষায় অব্যবস্থাপনার লাগাম টানুন’

যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। আমাদের দেশও সময়ের সঙ্গে তাল মিলিয়ে বহুদূর এগিয়েছে। কিন্তু আমাদের দেশে শিক্ষা খাতের বড় প্রতিবন্ধকতা হলো, যে শিক্ষা দেওয়া হচ্ছে সেটি সময়ের সঙ্গে তাল মেলাতে পারছে না। ফলে হতাশাগ্রস্ত হতে হচ্ছে তরুণ প্রজন্মকে।

শিক্ষিত হয়েও চাকরি পাচ্ছে না অসংখ্য তরুণ। আবার সর্বত্র চোখে পড়ছে রমরমা কোচিং বাণিজ্য। এসব কোচিংয়ে শিক্ষার্থীদের বানানো হচ্ছে ক্রেতা আর তথাকথিত শিক্ষিতজনরা বিক্রেতা। কার্যকর উদ্যোগ গ্রহণের অভাবেই শিক্ষা ক্ষেত্রে বড় ধরনের বৈষম্য বিরাজমান। স্বাধীনতার পর কয়েক দফায় শিক্ষানীতি প্রণয়ন হলেও কোনোটাই বাস্তবে শতভাগ প্রয়োগ হয়নি। শিক্ষা ক্ষেত্রে বাজেটের খুব নগন্য অংশই ব্যয় করা হয়।

শিক্ষাব্যবস্থায় রয়েছে চারটি পাবলিক পরীক্ষা। এতে শিক্ষাব্যবস্থা অনেকাংশেই পরীক্ষা কেন্দ্রিক হয়ে গেছে। জ্ঞানভিত্তিক হতে পারেনি এখনো। পাসের হার বাড়ানোর ফলে প্রকৃত শিক্ষিত জনের পরিমাণ কমছে। কমছে তাদের দক্ষতাও। দেখা যায়, একজন উচ্চ শিক্ষিত যুবক ইংরেজিতে নিজের পরিচয়টা পর্যন্ত ঠিকঠাকভাবে দিতে পারে না। শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি না করিয়ে শুধু পাসের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। এর প্রভাব সুদূরপ্রসারী। অতি মাত্রায় পাবলিক পরীক্ষা হওয়ায় শিক্ষকরা ক্লাসের পড়া বাদ দিয়ে কোচিং বাণিজ্য শুরু করে দিয়েছেন।

শিক্ষার্থীদের বাধ্য করা হচ্ছে ওইসব কোচিং সেন্টারে যেতে। ফলে শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করার প্রবণতা হারিয়ে মুখস্থ নির্ভর বিদ্যায় ঝুঁকছে। বাড়ছে গাইড বইয়ের ছড়াছড়ি। নিম্মগামী হচ্ছে শিক্ষার মান। এ থেকে মুক্তি কবে হবে?

নিয়োগ বাণিজ্যের ফলে যোগ্যজন চাকরি থেকে বঞ্চিত হচ্ছেন। শিক্ষকদের ক্ষেত্রে মনিটরিং ব্যবস্থাও জোড়ালো নয়। শিক্ষা খাতের দুর্নীতির কথা সবারই জানা। ভর্তি বাণিজ্য, নিয়োগ বাণিজ্য, কোচিং বাণিজ্য ইত্যাদি তো আছেই। যারা দুর্নীতির মধ্যে থেকে শিক্ষা গ্রহণ করছে, তারা সমাজকে কতটুকুই বা আলো দিতে পারবে? 

শিক্ষাব্যবস্থার এই বেহাল দশা আর এগুতে দেওয়া যায় না। এর লাগাম টানতে হবে এখনই। নইলে এ শিক্ষা জাতির মেরুদণ্ডকে সোজা রাখতে পারবে না।

লেখক: শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাবি/মাহফুজ/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়