RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৬ ১৪২৭ ||  ০৪ রবিউল আউয়াল ১৪৪২

যে কারণে মানুষ একে-অপরকে সন্দেহ করে  

রাফায়েতুল ইসলাম রুপম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫০, ১৯ সেপ্টেম্বর ২০২০  
যে কারণে মানুষ একে-অপরকে সন্দেহ করে  

মানুষের মন আজব রহস্যময় এক জগৎ। মনের অভ্যন্তরীণ সেই জগৎটা শুধুই তার ব্যক্তিগত। এ মন নিয়েই কাজ করে মনোবিজ্ঞান। অস্ট্রীয় মানসিক রোগ চিকিৎসক এবং মনস্তাত্ত্বিক সিগমুন্ড ফ্রয়েড। মনোবিজ্ঞান নিয়ে কথা বলতে গেলে তার নাম চলে আসে অবধারিতভাবে। 

ফ্রয়েড একাধারে মানবের অবচেতন, স্খলন, আত্মরক্ষণ প্রক্রিয়া ও স্বপ্নের প্রতীকী ব্যাখ্যা ইত্যাদি বিষয়ে বিশদ ধারণা দেন। পাশাপাশি ‘মনোসমীক্ষণ’ নামক মনোচিকিৎসা পদ্ধতির উদ্ভাবন করেন। এজন্য তাকে ‘মনোসমীক্ষণের জনক’ বলা হয়।

ফ্রয়েড মনস্তত্ত্ববিষয়ক প্রধান যে তিনটি থিওরি দিয়েছেন তার মধ্যে প্রজেকশন থিওরি অন্যতম। প্রজেকশন থিওরি মূলত এমন একটি মানসিক প্রতিরক্ষা ব্যবস্থা, যেখানে কোনো ব্যক্তি নিজের অনাকাঙ্ক্ষিত চিন্তাভাবনা, অনুভূতি এবং উদ্দেশ্যগুলো অন্য ব্যক্তির ওপর চাপিয়ে দিতে চায়।

এটি একটি মনস্তাত্ত্বিক চিন্তাধারা। এটি প্রকৃত অর্থে এমন কোনো ঘটনা যা অতীতের কোনো এক সময়ে আপনার সঙ্গে ঘটেছে, সেটি আপনি অন্যজনের উপর চাপিয়ে দিতে চান বা তাকে আপনার সঙ্গে মিলিয়ে ফেলেন। অর্থাৎ তাকে আপনার মতোই ভাবেন।

ছোট্টগল্পের মাধ্যমে বিষয়টি বুঝে নেওয়া যাক। মি. আবুল একদিন মি. হাবুল নামে একজন মনোবিজ্ঞানীর কাছে গেলেন। কান্না করতে করতে দুঃখের সঙ্গে তাকে জানালেন, তার স্ত্রী নাকি পরকীয়া করে। এজন্য তিনি আত্মহত্যা করতে চান। হাবুল তাকে সান্ত্বনা দিলেন। আবুল শান্ত হলে তাকে জিজ্ঞেস করলেন, আপনি কি সম্পূর্ণভাবে শিওর যে আপনার স্ত্রী পরকীয়া করে? উত্তরে আবুল জানালেন সে শিওর নয়। তার শুধু সন্দেহ হয়েছে।

মনোবিজ্ঞানী হাবুল এবার কিছুটা আগ্রহের সঙ্গে তাকে জিজ্ঞেস করলেন, কেন আপনার এমন মনে হলো? আবুল সাহেবের মুখ এবার কিছুটা গম্ভীর হয়ে এলো। তিনি বললেন, কয়েক দিন আগে সে তার স্ত্রীকে পাশের বাসার কুদ্দুসের সঙ্গে হেসে কথা বলতে দেখেছেন।

আর কোনো পরিবর্তন লক্ষ করেছেন? সেটা হতে পারে, ফোনে ব্যস্ত থাকা, নিজের শরীর ও ফেসের প্রতি আগের থেকে বেশি যত্নশীল হওয়া, আপনার প্রতি ভালোবাসা কমে যাওয়া অথবা এমন নতুন কিছু যেটা আগে আপনার স্ত্রীর মধ্য ছিল না?

আবুল জানালেন এইরকম কিছুই পরিবর্তন হয়নি। মনোবিজ্ঞানী কিছুক্ষণ চিন্তায় ডুবে রইলেন। শান্ত গলায় নিচু স্বরে আবার তাকে জিজ্ঞেস করলেন, আপনি কখনো পরকীয়া করেছেন? এবার আবুল একটু অবাক হলেন। ভেতরে ভেতরে কিছুটা অস্বস্তি বোধ করলেও বললেন, ‘হ্যাঁ’। তারই এক অফিস কলিগের সঙ্গে প্রায় ৪ বছর আগে পরকীয়া সম্পর্ক ছিল। তবে এখন আর সেই সম্পর্ক নেই। হাবুল আসল বিষয়টা বুঝতে পারলেন। আবুলকে তা বুঝিয়ে বললেন।

মনোবিজ্ঞানী বললেন, আপনার জীবনে এমন কিছু ঘটনা ঘটে গেছে, ফলে আপনি এখন মনে করেন অপর কোনো ব্যক্তিও একই কাজ করবে। অর্থাৎ আপনি ভেবে নিয়েছেন, যেহেতু আপনি পরকীয়া করতে পারেন, তাহলে আপনার স্ত্রীও করতে পারেন। আপনার স্ত্রী যদি পরকীয়া নাও করেন, তাহলেও আপনি তার উপর দোষ চাপিয়ে দিতে পারলে নিজে নিজে কিছুটা স্বস্তি অনুভব করেন। এটা অনেকটা অতীতে নিজের ভুলের অনুতাপ থেকেই জন্ম নেয়। এই বিষয়টি অনেকটা আপনার মনস্তাত্ত্বিক প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে কাজ করে। এর মাধ্যমে অন্যের কাছে নিজেকে দায়ী বা ছোট করার সময় নিজের অস্তিত্বকে অস্বীকার করে অজ্ঞান প্রবণতা বা গুণাবলীর বিরুদ্ধে আপনার নিজের আত্মসম্মান রক্ষা করে।

উদাহরণস্বরূপ, স্বামীর দ্রুত রেগে যাওয়ার স্বভাব রয়েছে। সে তার স্ত্রীকে এই রাগান্বিত হওয়ার জন্য দায়ী করে তার উপর দোষ চাপিয়ে দিতে পারেন। বলতে পারেন যে, তার রাগ নিয়ন্ত্রণ করার ক্ষমতা কম।

চার্লি চ্যাপলিনের উদ্ভট কাণ্ড দেখে দর্শক হাসে, মজা পায়। অথচ চার্লি মহাশয় কিন্তু আমাদের দৈনন্দিন জীবনের অসম্পূর্ণতা ও অসঙ্গতিটাই তুলে ধরেন। ঠিক পিকে (PK) ছবিতে আমির খানের উদ্ভট, অস্বাভাবিক কর্মকাণ্ড ও প্রশ্নে সবাই হাসাহাসি করলেও তা কিন্তু আমাদের সমাজব্যবস্থার প্রকৃত সত্যই তুলে ধরেছে। একইভাবে 3 Idiots ছবিতে চতুরের স্টেজ পারফর্মেন্স দেখে সবাই হাসাহাসি করলেও প্রকৃতপক্ষে সেটিই আমাদের শিক্ষাব্যবস্থার বাস্তবিক প্রেক্ষাপটকেই চিত্রায়িত করেছে।

এই মন নিয়ে স্যার উইলিয়াম হ্যামিলনের বিখ্যাত উক্তি, ‘দুনিয়াতে মানুষের চেয়ে বড় আর কিছু নেই। আর মানুষের মাঝে সবচেয়ে বড় হলো মানুষের মন।’

লেখক: শিক্ষার্থী, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়।

খুবি/মাহফুজ/মাহি

সর্বশেষ

পাঠকপ্রিয়