ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ক্যান্সার আক্রান্ত শিশুদের জন্য শরিফের ৫০০ মাইল সাইক্লিং

ইসতিয়াক আহমদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ২৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:৫৪, ২৬ সেপ্টেম্বর ২০২০
ক্যান্সার আক্রান্ত শিশুদের জন্য শরিফের ৫০০ মাইল সাইক্লিং

মোহাম্মদ শরিফ একজন বাংলাদেশি সাইক্লিস্ট। তিনি সম্প্রতি যুক্ত হয়েছেন ‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’ শীর্ষক একটি আন্তর্জাতিক ইভেন্টে। এর মূল উদ্দেশ্য হচ্ছে সাইক্লিং করে ক্যান্সার আক্রান্ত শিশুদের গবেষণার জন্য ফান্ড সংগ্রহ করা। 

ইভেন্টে শরীফের উদ্দেশ্য ৫০০ মাইল সাইক্লিং করা। এ উদ্দেশ্যে ইতোমধ্যে তিনি চট্টগ্রাম থেকে রওনা দিয়েছেন। তিনি পর্যায়ক্রমে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, শ্রীমঙ্গল, সিলেট সাইক্লিং করে সুনামগঞ্জ পর্যন্ত গমন করে সর্বশেষ চট্টগ্রাম এসে এ চ্যালেঞ্জের সমাপ্তি করবেন।

বর্তমান বিশ্বে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। আর আগের তুলনায় এখন আরও বেশি মানুষ এই রোগে মারা যাচ্ছে। ২০১৮ সালে পৃথিবীতে ক্যান্সারে আক্রান্ত হয়ে ৯৬ লাখ মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০৩০ সালের মধ্যে ক্যান্সারে আক্রান্ত হয়ে বছরে এক কোটি ৩০ লক্ষ মানুষ মারা যাবে।

ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতিবছর পৃথিবীব্যাপী অসংখ্য মানুষের মৃত্যু হয়। শিশুমৃত্যুর ঘটনা সবারই অন্তর স্পর্শ করে। পরিসংখ্যান থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রে ক্যান্সার আক্রান্ত হয়ে সপ্তাহে ৩৮ জন শিশুর মৃত্যু ঘটে। ক্যান্সারের কারণেই এদেশে সর্বোচ্চ সংখ্যক শিশুর মৃত্যু হয়। কিন্তু বর্তমানে ক্যান্সারের চিকিৎসা যেমন ব্যয়বহুল, তেমনি এর গবেষণাও ব্যয়বহুল।

সম্প্রতি ক্যান্সার রিসার্চ ফান্ড-এর আহ্বানে ‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’ নামে একটি ইভেন্টের আয়েজন করা হয়েছে। ইতেমোধ্যে এ ইভেন্টে যুক্ত হয়েছেন প্রায় ১৩৪,৫০০ জনের অধিক সাইক্লিস্ট। এখন পর্যন্ত ১৩,০০৯,৭১৯ ডলার সংগ্রহ হয়েছে এ ইভেন্টে সাইক্লিং করে।

সম্প্রতি এ ইভেন্টে যুক্ত হয়েছেন বাংলাদেশের তরুণ সাইক্লিস্ট মোহাম্মদ শরীফ। সাইক্লিং করে সামাজিক সচেতনতামূলক কাজ থেকে শুরু করে বিভিন্ন চ্যারিটি কাজ করার প্রবণতা রয়েছে মোহাম্মদ শরীফের। ‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’-এ শরীফের সঙ্গে যুক্ত হয়েছেন বাংলাদেশি আরও দুইজন। তবে ইতোমধ্যে তারা এ ইভেন্টের উদ্দেশ্যে সাইক্লিং শুরু করে দিয়েছেন নিউইউর্কে। মাহবুব জুদা রুমি, মিনহাজ আহমেদ এবং মোহাম্মদ শরীফ তিনজনের এই টিমটি ‘দ্য বেঙ্গলস’ নামে পরিচিত। তাদের মধ্যে শুধু শরিফ একজন, যিনি বাংলাদেশে সাইক্লিং করছেন।

শরীফের সাইক্লিংয়ের শুরুটা হয়েছিল প্রায় ২০১৪ সালে শখের বশে। নিজেদের সাইক্লিং গ্রুপ থেকে শুরু করে বন্ধু-বান্ধবসহ বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়েছেন সাইকেলকে সঙ্গী করে। এরই মধ্যে সাইকেল সঙ্গে করে অংশ নিয়েছেন বিভিন্ন সামাজিক কাজে। তিনি ২০১৯ সালে অংশ নিয়েছেন ওয়ালটনের পক্ষ থেকে আয়োজিত সম্প্রীতি যাত্রা সাইকেলের র্যালিতে। মাদকমুক্ত সমাজ গড়ে দুই বাংলার সম্প্রীতির মেলবন্ধনকে দৃঢ় করার লক্ষ্যে আয়োজিত এই সম্প্রীতির যাত্রা। এ র্যালির মাধ্যমে শরীফ সাইক্লিং করে ঘুরে এসেছেন আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত।

সাইক্লিং ছাড়াও শরীফ একজন সিনেমাটোগ্রাফার। চট্টগ্রামের বিভিন্ন মিডিয়া প্রোডাকশনের সঙ্গে তিনি বিগত কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছেন। এছাড়াও তিনি একজন ভ্রমণপ্রিয় মানুষ। খুব শীঘ্রই মোহাম্মদ শরীফ নিজের উদ্যোগে একটি প্রোডাকশন হাউজ এবং ট্রাভেল গ্রুপ নিয়ে কাজ করার পরিকল্পনা করছেন।

‘গ্রেট সাইকেল চ্যালেঞ্জ’ ইভেন্ট সম্পর্কে মোহাম্মদ শরীফ বলেন, ‘বর্তমান সময়ে আমরা মানুষ মানুষের পাশে দাঁড়াচ্ছি না। অথচ আমাদের উচিৎ মানুষের বিপদে মানুষকে সহযোগিতা করা। তাই আমি ক্যান্সারে আক্রান্ত শিশুদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে সাইকেল সঙ্গে নিয়ে যুক্ত হয়েছি এই ইভেন্টে। আমি আশাবাদী, এই ইভেন্টে সবার অংশগ্রহণে অনেক দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত মানুষ একদিন সুস্থ হয়ে উঠবে। ইনশাআল্লাহ।’

লেখক: শিক্ষার্থী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়। 

চট্টগ্রাম/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়