RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

সেভ দ্য স্টুডেন্টের ‘কোভিড-১৯’ বিষয়ক ফ্রি কোর্স  

কলেজ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ৩০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:৩৯, ৩০ সেপ্টেম্বর ২০২০
সেভ দ্য স্টুডেন্টের ‘কোভিড-১৯’ বিষয়ক ফ্রি কোর্স  

মহামারি করোনা বদলে দিয়েছে পুরো পৃথিবীর মানুষের জীবনব্যবস্থা। চেনা-অচেনা বা কত প্রিয় মানুষকেই না হারাতে হয়েছে! জানতেও পারছি না আমরা করোনা পরবর্তী আর্থ-সামাজিক প্রেক্ষাপট কেমন হতে চলেছে।

এই পরিপ্রেক্ষিতে সেভ দ্য স্টুডেন্ট কোভিড-১৯ এর উপর একটি ফ্রি কোর্স এর আয়োজন করেছে। কোর্সের নাম ‘COVID-19: What to Learn & How to Apply’

বাংলাদেশের যেকোনো স্কুল, কলেজ, ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এবং আগ্রহী যে কেউ কোর্সটি করতে পারবেন। সেভ দ্য স্টুডেন্টের পেজে কিংবা ইভেন্টে গেলেই পাওয়া যাবে একটি গুগল ডক ফর্মের লিংক, আর সেটি পূরণ করলেই রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে যাবে। 

কোর্স শেষে একটি অ্যাসেসমেন্ট টেস্ট দেওয়ার পরই সার্টিফিকেট পাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু অ্যাসেসমেন্ট টেস্টটি দেওয়ার জন্য সবগুলো লাইভ সেশন করতে হবে। 

লাইভ সেশনগুলোতে থাকবেন বিশেষজ্ঞ ডাক্তার, যারা কোর্স শেষে সার্টিফিকেট দেবেন। সম্পূর্ণ কোর্সটি বাংলায় হবে এবং কোর্স ম্যাটারিয়াল অর্থাৎ পাওয়ারপয়েন্ট স্লাইডও বাংলায় করা হয়েছে।

কোর্সে নিম্নোক্ত বিষয়গুলো সম্পর্কে জানা যাবে-

কোভিড-১৯ এর বেসিক,কোভিড-১৯ এর ইমেজিং বৈশিষ্ট্য, পিসিআর টেস্টিং ও আরটিপিসি আর টেস্টিং, অ্যান্টিবডি টেস্টিং, এন-৯৫ মাস্ক - ক্লিনিক্যাল স্কিল, কোভিড-১৯ কে হারানোর জন্য কার্ভ ছোট করা ও লাইন বড় করা কীভাবে কাজে দেয়, বাংলাদেশ ও বিশ্ব অর্থনীতির উপর কোভিড-১৯ এর প্রভাব।

সংগঠনের প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘সেভ দ্য স্টুডেন্টের শুরুই হয়েছিল স্কিল ডেভেলপমেন্টের উদ্দেশ্য নিয়ে। এ লক্ষ্যে আমরা সবসময়ই কাজ করার চেষ্টা করছি। বর্তমান মহামারি কোভিড-১৯ এর কারণেই মূলত এমন একটি কোর্স চালু করা, যাতে সবাই ফ্রিতে কোভিড-১৯ এর ব্যাপারে প্রয়োজনীয় বিষয়গুলো জেনে নিতে পারেন। আমরা এই কোর্সটির জন্য দেশে ও বিদেশে অবস্থানরত বিভিন্ন এক্সপার্টদের ও নিয়ে আসছি।’ 

ফর্ম লিংক- https://forms.gle/WKiNwmpj7SxhDWtm6

প্রথম সেশন হবে আগামী ৫ অক্টোবর। বিস্তারিত শিডিউল জানতে চোখ রাখুন সেভ দ্য স্টুডেন্টের পেজ ও ইভেন্টে।

ঢাকা/দ্বীপ/মাহি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়