ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিদেশি বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে ঢুকছে করোনার পাঠ

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ২ নভেম্বর ২০২০  
বিদেশি বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে ঢুকছে করোনার পাঠ

কোভিড-১৯ চলাকালীন শিক্ষার্থীদের মহামারি সম্পর্কে বাস্তবিক পাঠদানের জন্য আমেরিকা ও কানাডায় নতুন করে সাজানো হচ্ছে সিলেবাস। দেশগুলোর শিক্ষকেরা বলছেন, কোভিড-১৯ কে সামনে রেখে তাদের পাঠ্যক্রমে অনেক পরিবর্তন আনতে হচ্ছে। 

‘দ্য হাইয়ার এডুকেশন টাইমস’ বলছে, দেশ দুইটির বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের মহামারি নিয়ে পূর্ণাঙ্গ জ্ঞান দিতে তাদের সিলেবাসে অনেক নতুন বিষয় যুক্ত করছে। পাশাপাশি, অনেক পুরনো পাঠও ফিরিয়ে আনছে নতুন আঙ্গিকে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের জৈবিক নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ক্রিস্টা মিলিচ বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর জন্য উন্মুক্ত একটি অনলাইন কোর্স চালু করেছেন। যেটির নাম দিয়েছেন, ‘মহামারি: শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগে পর্যন্ত বিজ্ঞান ও সমাজ কেমন চলেছে’।

প্রতিদিন দুই ঘণ্টা করে চলা এই ক্লাসে বিশ্ববিদ্যালয়টির বিশেষজ্ঞ শিক্ষকেরা যুক্ত হয়েছেন। পাশাপাশি অন্যান্য প্রতিষ্ঠান থেকে অতিথি শিক্ষকদের নিয়ে আসা হয়েছে। বিশেষজ্ঞরা সেখানে সামাজিক সাম্য, শ্রম আইন, কলা, নেতৃত্ব, মানবিক সংকট চলাকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ের উপর আলোচনা করেছেন।

ড. মিলিচ দ্য হাইয়ার এডুকেশন টাইমসকে বলেন, ‘আমরা চেয়েছি শিক্ষার্থীরা যেন মহামারি শেষে আরও ক্ষুরধার হিসেবে ফিরে আসে। আমরা কোভিড-১৯ কে নিয়ে শুধু কিছু জৈব তথ্যই দিতে চাইনি। আমরা চেয়েছি, আমেরিকা তথা বিশ্বের ওপর এই মহামারির বহুমুখী প্রভাব নিয়ে শিক্ষার্থীরা আরও গভীরভাবে জানুক ও চর্চা করুক।‘

পাশাপাশি এ ধরণের কোর্সে শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পোস্ট, ছবি, ভিডিও ইত্যাদি বিশ্লেষণ করে সামাজিক পরিবর্তন বুঝতে বলা হচ্ছে। অনলাইনে এমন পরিবর্তিত শিক্ষা সামনে আরও দিতে হবে বলে মনে করছেন ড. মিলিচ।

কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক ক্যাথেরিন লিয়ন একটি কোর্স চালু করেছেন। তার কোর্সটির নাম, ‘কোভিড-১৯ ও সমাজ:  বৈশ্বিক মহামারিতে সামাজিক অসাম্য’। গ্রীষ্মকালীন সেমিস্টারে চালু হওয়া তাঁর এই কোর্সটি এর পরের সেমিস্টারেও পড়ানো হয়েছে।  মানবিক, কলা, বিজ্ঞান ও ব্যবসা শাখার শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত এই কোর্স এখন  অনলাইন পড়াশোনার বিভিন্ন সাইটেও পাওয়া যাচ্ছে।

এই অধ্যাপক জানান, ‘আমি খুব নিবিড়ভাবে মিডিয়াতে এই মহামারির উপস্থাপন পর্যবেক্ষণ করেছি। সবার জন্য ঝুঁকির এই মহামারিকে আমি একটি বিস্তৃত ও সামগ্রিক দৃষ্টি দিয়ে দেখেছি। যাতে শিক্ষার্থীরা সহজে এই মহামারির প্রভাবকে বুঝতে ও ব্যাখ্যা করতে পারে।‘

ঢাকা/নোবেল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়