ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিল্পের শহরতলীর আয়োজনে চলছে ‘হ‌ুমায়ূন বিলাস’ 

আবু হোরায়রা ফাহিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ৭ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:৪২, ৭ নভেম্বর ২০২০
শিল্পের শহরতলীর আয়োজনে চলছে ‘হ‌ুমায়ূন বিলাস’ 

১৩ নভেম্বর, কার্তিক মাস। গ্রাম বাংলায় শীত নেমেছে আগেই। সদ্য বিভক্ত হওয়া পাকিস্তানে এক পুলিশ কর্মকর্তার ঘরে জন্ম নিল এক শিশু। শিশুটির ডাকনাম রাখা হলো কাজল।

নেত্রকোণা জেলায় জন্ম নেওয়া ছেলেটার বড় হওয়ার পথ মসৃণ ছিল না। পিতার মৃত্যু, অনিশ্চিত ভবিষ্যতের আড়ালে উঁকি দেওয়া সম্ভাবনাগুলোতে তখনো বিরাট ফাঁক। তবুও একেক করে তিনি এগিয়ে গেলেন সফলতার শৃঙ্গের দিকে। উন্নতির চূড়ায় থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নের অধ্যাপক একদিন হয়ে উঠলেন গণমানুষের শব্দকার। তার লেখা, সৃষ্টি, চরিত্রগুলো হয়ে উঠলো বাস্তবতার সমান্তরাল। মানুষের ভালোবাসায় তিনি একদিন হয়ে উঠলেন গল্পের জাদুকর হ‌ুমায়ূন আহমেদ।

বাংলাদেশে প্রথমবারের মতো হ‌ুমায়ূন আহমেদকে নিয়ে ‘শিল্পের শহরতলী’ আয়োজন করছে সবচেয়ে বড় অনলাইল ভিত্তিক শিল্পচর্চার আসর, ‘সবকিনো ডটকম প্রেজেন্টস হ‌ুমায়ূন বিলাস: তোমাদের জন্য ভালোবাসা’। এতে কো স্পনসর হিসেবে রয়েছে ‘মলাট’। 

কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের জন্মদিনকে ঘিরে এ আয়োজনের উদ্দেশ্য তার শিল্পকর্ম ও সৃষ্টিগুলোকে সবার মধ্যে ছড়িয়ে দেওয়া।

এ লক্ষ্যে ১ মাসব্যাপী আয়োজিত অনলাইন ইভেন্টটির মূল পর্ব শুরু হয়েছে গত ২৮ অক্টোবর, চলবে আগামী ১৩ নভেম্বর পর্যন্ত। রেজিস্ট্রেশন ফি মুক্ত এই ইভেন্টে অংশ নিতে পারবে যেকোনো পেশার মানুষ।

থাকছে বলপয়েন্ট (৪র্থ থেকে ১০ম শ্রেণি) ও ফাউন্টেনপেন (একাদশ শ্রেণি থেকে তদুর্ধ্ব) নামক দুটি ক্যাটাগরি।

ইভেন্টে সেগমেন্ট হিসেবে থাকছে ফ্যানফিকশন, কসপ্লে, চিঠি, বুক রিভিউ, হ‌ুমায়ূন সঙ্গীত, হ‌ুমায়ূন চিত্রকর্ম ও গ্রন্থপাঠ।

এ আয়োজনে বিচারক হিসেবে থাকছেন আশীফ এন্তাজ রবি, এস আই টুটুল, মোরশেদ মিশু, কিঙ্কর আহসান, মাহিদুল ইসলাম মাহি, সোহাইল রহমান ও শহিদুল মুরাদ প্রমুখ সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

প্রতিটি সেগমেন্টে দুই ক্যাটাগরি থেকে চারজন করে সর্বমোট ২৮ জন বিজয়ী পাবে পুরস্কার। বিজয়ীদের জন্য থাকছে বই, সম্মাননা সনদ ও বিশেষ পুরস্কার।

প্রতিটি বিভাগ থেকে সেরা ১০টি শিল্পকর্ম নিয়ে তৈরি হবে ইন্টারঅ্যাকটিভ পিডিএফ ‘হ‌ুমায়ূন বিলাস'’। প্রত্যেক অংশগ্রহণকারীর জন্য থাকছে নিশ্চিত সার্টিফিকেট ও ইভেন্টের সেরা শিল্পকর্ম নিয়ে তৈরি ইন্টারঅ্যাকটিভ পিডিএফ একদম ফ্রিতে পাওয়ার সুযোগ! বিজয়ী নির্বাচিত হবেন প্রতিটি সেগমেন্টের বিচারকমণ্ডলীর চূড়ান্ত রায়ে। বিস্তারিত জানতে চোখ রাখুন ‘শিল্পের শহরতরী’ ফেসবুক গ্রুপে।

হ‌ুমায়ূন আহমেদকে ঘিরে সবচেয়ে বড় এই অনলাইন ইভেন্টের পৃষ্ঠপোষকতা করছে ‘সবকিনো ডটকম’, ‘মলাট’, ‘ফিফটি শেডস অব স্টাইল’ ও ‘স্টেডফাস্ট কুরিয়ার’। অ্যাংগেজমেন্ট পার্টনার হিসেবে থাকছে ‘এইম ইনিশিয়েটিভ ফাউন্ডেশন',রেডিও পার্টনার হিসেবে থাকছে ‘রেডিও ৭১’।

পুরো আয়োজনে অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দেশখ্যাত জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

লেখক: শিক্ষার্থী, ঢাকা সিটি কলেজ।
ঢাকা/মাহি 
 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়