ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দ্বিতীয় বর্ষে ‘ক্লিন অ্যান্ড গ্রিন ক্যাম্পাস’

মামুন সোহাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ১৪ নভেম্বর ২০২০  
দ্বিতীয় বর্ষে ‘ক্লিন অ্যান্ড গ্রিন ক্যাম্পাস’

রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি তিতুমীর কলেজ শিক্ষার্থীর সংখ্যার দিক থেকে দেশের সর্বোচ্চতে। কলেজটিতে সহশিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য রয়েছে নানা রকমের সংগঠন। তেমনি একঝাঁক তরুণের সদিচ্ছায় গড়ে ওঠা ব্যতিক্রমী এক সংগঠনের নাম ‘ক্লিন অ্যান্ড গ্রিন ক্যাম্পাস’।

ক্যাম্পাসের প্রধান ফটক দিয়ে ঢুকলেই দেখা মিলবে অনেকগুলা বসার স্থান। আড্ডায় মুখরিত থাকা এসব জায়গাগুলোর ঠিক উপরে ব্যানারে লেখা বিভিন্ন সচেতনতামূলক বক্তব্য ‘আমার ক্যাম্পাস পরিষ্কার রাখার দায়িত্বও আমার, যত্রতত্র ময়লা ফেলবেন না, ময়লা ডাস্টবিনে ফেলুন’ বিভিন্ন কথায় শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছে ক্লিন অ্যান্ড গ্রিন ক্যাম্পাস।

করোনার লম্বা ছুটিতে সবাই ঘরবন্দি। তবুও সবাই চেষ্টা করেছেন ক্যাম্পাসের ভেতরে প্রবেশ করে ছোট পরিসরে হলেও ময়লা পরিষ্কার করার। গতকাল শুক্রবার (১৩ নভেম্বর) সংগঠনটির ১ম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করার কথা থাকলেও করোনার কারণে স্থগিত করা হয়েছে। পাশাপাশি তাদের সংগৃহীত অর্থ ক্যান্সারে আক্রান্ত তিতুমীর কলেজের ১৬-১৭ সেশনের শিক্ষার্থী ‘শম্পা সরকার’-এর চিকিৎসার জন্য উপহার হিসেবে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি।

শিক্ষার্থীদের এই পরিচ্ছন্নতা অভিযানে উপদেষ্টা হিসেবে ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক কামাল হায়দার।

করোনা মহামারির আগ পর্যন্ত কলেজ ক্যাম্পাসে মোট ৫টি পরিচ্ছন্নতার অভিযান সম্পন্ন করে ‘ক্লিন অ্যান্ড গ্রিন ক্যাম্পাস’। এছাড়াও ক্যাম্পাসের বিভিন্ন সচেতনতামূলক প্ল্যাকার্ড ও ডাস্টবিন স্থাপন করেন।

বিভিন্ন সময় সচেতনতা বৃদ্ধিতে প্ল্যাকার্ড নিয়ে কলেজের শিক্ষার্থীদের মাঝে সচেতনতা তৈরি করে যাচ্ছেন সংগঠনের সদস্যরা।

ক্লিন অ্যান্ড গ্রিন ক্যাম্পাসের অন্যতম স্বেচ্ছাসেবক গণিত বিভাগের শিক্ষার্থী মো. মঈদুল ইসলাম বলেন, ‘আমরা পরিচ্ছন্ন ক্যাম্পাসের স্বপ্ন নিয়ে এগোচ্ছি, সব শিক্ষার্থীর মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার বার্তা দিতেই আমাদের এই পরিবারের শুভযাত্রা। আমরা ক্যাম্পাসকে সর্বদা পরিচ্ছন্ন রাখবো ও সবুজায়ন করে গড়ে তুলবো।’

‘দ্বিতীয় বর্ষে পদার্পণ উপলক্ষে আমাদের ছোট পরিসরে আয়োজনের কথা ছিল। আমাদের একজন সহপাঠী শম্পা আপু, ক্যান্সারে আক্রান্ত তার চিকিৎসার জন্য আমাদের আয়োজনের অর্থ দিয়ে তার পাশে দাঁড়াবো বলে সিদ্ধান্ত নিয়েছি। আমাদের প্রতিষ্ঠাবার্ষিকী হোক সহপাঠীর জীবন বাচাঁনোর অংশীদার’, বলেন তিনি। 

সংগঠনের সদস্য সাদিয়া সুলতানা বলেন, ‘প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই তাদের, যাদের মধ্য দিয়ে ক্লিন অ্যান্ড গ্রিন ক্যাম্পাস নামক সংগঠন তিতুমীরের অংশ হয়ে দাঁড়িয়েছে। একটি স্বেচ্ছাসেবী সংগঠন একটি ক্যাম্পাসে প্রতিষ্ঠা ও তা চালিয়ে নেওয়া এতটা সহজ নয়, যতটা আমরা ভাবি। প্রয়োজন দক্ষ, পরিশ্রমী ও আত্মত্যাগী জনবল। আমরা ক্লিন অ্যান্ড গ্রিন ক্যাম্পাস সেটা সফলভাবে করতে পেরেছি।’

ঢাকা/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়