ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

উচ্চশিক্ষার গন্তব্য হতে পারে পোল্যান্ড

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ১৫ নভেম্বর ২০২০  
উচ্চশিক্ষার গন্তব্য হতে পারে পোল্যান্ড

উচ্চশিক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীদের কাছে ইউরোপের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। ইউরোপিয়ান দেশের মধ্যে পোল্যান্ডের নাম খুব কমই নেওয়া হয়। তবে, এই পোল্যান্ডই হতে পারে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী বিদেশি শিক্ষার্থীদের অন্যতম পছন্দের জায়গা। 

পোল্যান্ডে শিক্ষার ইতিহাস প্রায় ৮০০ বছরের। দেশটিতে রয়েছে ৪০০ টিরও বেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও বিশেষায়িত ইনস্টিটিউট। এগুলোর বেশিরভাগ এখন ইংরেজিতে পাঠদান করায়, যা বিদেশি শিক্ষার্থীদের জন্য খুবই সহায়ক।

ক্র্যাকোর জেগেলোনিয়ান বিশ্ববিদ্যালয় পোল্যান্ডের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এটি ১৩৬৪ সালে প্রতিষ্ঠিত। জ্যোতির্বিদ নিকোলাস কোপার্নিকাস পড়েছেন এই বিশ্ববিদ্যালয়ে। এখানকার প্রাক্তন শিক্ষার্থীরা যেমন নোবেল জিতেছেন, তেমনি জ্ঞানের নানা শাখায় রেখে গেছেন বহুমুখী অবদান।

পোল্যান্ডের বৃহত্তম বিশ্ববিদ্যালয় ওয়ার্সা বিশ্ববিদ্যালয়। ১৮১৬ সালে প্রতিষ্ঠিত এই শিক্ষালয়ে পড়েছেন ইস্রায়েলের প্রথম প্রধানমন্ত্রী ডেভিড বেন-গুরিওন ও বিখ্যাত সংগীতকার ফ্রেডেরিক চপিনসহ অনেক গুণী ব্যক্তি।

পোল্যান্ডের উচ্চশিক্ষা ব্যবস্থাও বিশেষায়িত ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের জন্য পরিচিত। তারা প্রতিবছর প্রকৌশল বা কম্পিউটার বিজ্ঞানের মতো বিষয়ে কয়েক হাজার শিক্ষার্থীকে শিক্ষিত করে। ওয়ারশ ইউনিভার্সিটি অব টেকনোলজি ও এজিএইচ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি প্রকৌশল শিক্ষায় আন্তর্জাতিক র্যাঙ্কিংয়ে বেশ ভালো অবস্থানে রয়েছে।

চিকিত্সার ওপর ডিগ্রি নেওয়ার জন্যেও পোল্যান্ড হতে পারে ভালো পছন্দ। এখানকার মেডিক্যাল স্কুলগুলো তাদের বিশ্ব-মানের শিক্ষার জন্য সুপরিচিত। এদের মাঝে সেরা অবস্থানে রয়েছে সাইলেসিয়া মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও ওয়ার্সা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

পোল্যান্ড শুধু একাডেমিকভাবেই নয়, সেখানকার উন্নত জীবনমানের জন্যও আকর্ষণীয়। গত ২০ বছরে দেশটির অর্থনীতি নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।  এটি আধুনিক, পরিষ্কার,  নিরাপদ ও যেকোনো জায়গায় সামাজিক ও সাংস্কৃতিক সব সুবিধাসম্বলিত। পোল্যান্ডে এখনও অনেক কম ব্যয়ে জীবনযাপন করা যায়, যা বিদেশি শিক্ষার্থীদের জন্য খুবই সহায়ক। 

শিক্ষাব্যয়ের দিক থেকে পোল্যান্ড বিদেশি শিক্ষার্থীদের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য। শিক্ষার্থীরা পোল্যান্ডের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ডিগ্রির জন্য বছরে গড়ে ২ হাজার ইউরো ব্যয়ে অধ্যয়ন করতে পারে। এর ওপরের ডিগ্রি নিতে বছরে ৩০০০ ইউরো খরচ হতে পারে। পাশাপাশি, সেখানে আছে ১০০ ইউরোতে ছাত্রাবাসে থাকার সুবিধাও।

ঢাকা/নোবেল/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়