Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

ফ্রান্সের যে ৫ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ১৮ নভেম্বর ২০২০  
ফ্রান্সের যে ৫ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে

ইউরোপে উচ্চশিক্ষা প্রত্যাশী শিক্ষার্থীদের অন্যতম পছন্দের গন্তব্য ফ্রান্স। টাইমস হাইয়ার এডুকেশনের এবছরের র‍্যাংকিং বলছে, ফ্রান্সের ৪৫ টি বিশ্ববিদ্যালয় আছে বিশ্বসেরা সব বিশ্ববিদ্যালয়ের তালিকায়।

তাই ফ্রান্স আপনার উচশিক্ষার গন্তব্য হলে জেনে নিন দেশটির কোন ৫ টি বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থীরা রাখেন তাদের পছন্দের শীর্ষে। সেই সাথে জানুন সেসব বিশ্ববিদ্যালয়ের নানা বৃত্তান্ত।
টাইমস হাইয়ার এডুকেশনের তথ্য বলছে, শিক্ষার্থীদের পছন্দের একদম চূড়ায় আছে ‘প্যারিস সাইন্স এট লেটারস- পিএসএল রিসার্চ ইউনিভার্সিটি প্যারিস’। ২৫টি উচ্চশিক্ষা ইন্সটিটিউট এবং গবেষণা সেন্টারের সমন্বয়ে চলে এই বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি খুব বেশিদিনের নয়। ২০১০ সালে ৫টি ইন্সটিটিউটকে এক ছাতার নিচে আনার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় আত্মপ্রকাশ করে।

বিশ্ববিদ্যালয় নতুন হলেও ইকোলে নরমলে সুপারিয়ুরি, কলেজ দে ফ্রান্স, প্যারিস অবজারভেটরি, চিমি প্যারিসটেক ও ইএসপিসিআই প্যারিসটেকের মতো শতবর্ষ পুরাতন ইন্সটিটিউশনগুলোর মিশেলে এই বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে।

বিশ্ব দরবারে গবেষণানির্ভর অনন্য শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হওয়া এই বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য। ফ্রান্সের বাইরেও বিভিন্ন  প্রতিষ্ঠান যেমন ক্যামব্রিজ, ইউসিএল বা পিকিং এর মতো বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত হয়ে এই বিশ্ববিদ্যালয় গবেষণা করে থাকে।

এখন পর্যন্ত পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি ও সাহিত্যে ২৮ টি নোবেল পুরস্কার এনেছেন এখানকার গবেষকেরা।

দ্বিতীয় অবস্থানে আছে ফ্রান্সের পলিটেকনিক বিশ্ববিদ্যালয় ‘ইকোল পলিটেকনিক’। এটি মূলত বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর একটি বিশ্ববিদ্যালয়। এখানে প্রায় ৩ হাজার  শিক্ষার্থী পড়াশোনা করেন। যার শতকরা ৩০ ভাগই বিদেশী শিক্ষার্থী।

ইকোল পলিটেকনিক একটি নিয়মতান্ত্রিক পরিস্থিতিতে চলে। এখানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের গবেষণার সমন্বয় করা হয়। ছয়টি বিজ্ঞান এবং প্রকৌশল বিষয় ছাড়াও স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের মানবিকের নানা বিষয় ও ক্রীড়া নিয়ে পড়ার সুযোগ থাকে। 

টাইমস হাইয়ার এডুকেশন তিনে রেখেছে সরবোন বিশ্ববিদ্যালয়কে। ২০১৮ সালে প্যারিস-সরবোন বিশ্ববিদ্যালয়, পিয়েরে ও মেরি কুরি বিশ্ববিদ্যালয়সহ কতগুলো ছোট ইন্সটিঊটকে এক করার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় আত্মপ্রকাশ করে। এখানে তিনটি অনুষদ আছে। মানবিক, বিজ্ঞান ও চিকিৎসাশাস্ত্র। এছাড়াও এর অধীনে থাকা পান্থন-আসাস বিশ্ববিদ্যালয়ে আইন পড়ানো হয়ে থাকে।

ফ্রান্সের জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় চারে আছে ‘ইউনিভার্সিটি অফ প্যারিস।’ এটিও খুবই নবীন। যা ২০১৯ সালে প্যারিস দিদেরট বিশ্ববিদ্যালয়, প্যারিস দেসকার্টেস বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউট দে ফিজিক দো গ্লোব দি প্যারিসের সমন্বয়ে বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে। এখানে কলা, মানবিক, ভাষাতত্ত্ব, সামাজিক বিজ্ঞান, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি, চিকিৎসা, দন্তচিকিৎসা, ঔষধবিজ্ঞান ও নার্সিং নিয়ে পড়া যায়। এই বিশ্ববিদ্যালয়ের ফ্রান্সজুড়ে ১৪ টি ক্যাম্পাস রয়েছে।

পছন্দের তালিকার পাঁচে আছে প্যারিস-স্যাকলে বিশ্ববিদ্যালয়। ১৪ টি ইন্সটিটিউটের সমন্বয়ে গঠিত এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের গবেষণার জন্য নানামুখী সুবিধা প্রদান করা হয়। এই বিশ্ববিদ্যালয়ে রয়েছে ২৭৫টি ল্যাব। এখান থেকে প্রতিবছর অন্তত ১২ হাজার বিজ্ঞানভিত্তিক গবেষণাপত্র প্রকাশিত হয়।

বিশ্ববিদ্যালয়টি গণিত, লেজার ও কণা পদার্থবিজ্ঞান, অ্যাস্ট্রো ফিজিক্স, স্নায়ুবিজ্ঞান, ন্যানোসায়েন্স, উপাদান বিজ্ঞান, রসায়ন, উদ্ভিদ বিজ্ঞান, প্রকৌশল, অর্থনীতি এবং ব্যবসা আইন, আইন এবং রাজনৈতিক ও সামাজিক বিজ্ঞানসহ নানা ক্ষেত্রে গবেষণা করে থাকে। এখন পর্যন্ত এই বিশ্ববিদ্যালয় থেকে দুইজন নোবেল পুরস্কার পেয়েছেন।

ঢাকা/নোবেল

সর্বশেষ

পাঠকপ্রিয়