ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘হিরো অ্যাওয়ার্ড’ পেলো চলো স্বপ্ন ছুঁই

নুরুন্নবী জুয়েল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৮, ২১ নভেম্বর ২০২০   আপডেট: ১১:৪০, ২১ নভেম্বর ২০২০
‘হিরো অ্যাওয়ার্ড’ পেলো চলো স্বপ্ন ছুঁই

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনায় অতিষ্ঠ জনজীবন। তন্মধ্যে বাংলাদেশও রেহাই পায়নি। দেশের এ পরিস্থিতি মোকাবিলায় এগিয়ে এসেছে বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন। তন্মধ্যে তরুণদের প্রচেষ্টায় গড়ে ওঠা ‘চলো স্বপ্ন ছুঁই’ উল্লেখযোগ্য। স্বেচ্ছাসেবী সংগঠনটি করোনায় অসামান্য অবদান রাখায় অর্জন করেছে ‘হিরো অ্যাওয়ার্ড-২০২০’।

বাংলাদেশে করোনার রোগী ধরা পড়ে চলতি বছরের ৮ মার্চ তারপর এক থেকে এক হাজার, হাজার থেকে লাখের পর লাখ ছড়িয়েছে। প্রাণ হারিয়েছে অসংখ্য মানুষ। এই পরিস্থিতি মোকাবিলায় সরকার ও চিকিৎসা সেবায় নিয়োজিত ব্যক্তিদের পাশাপাশি দেশজুড়ে নিষ্ঠার সঙ্গে কাজ করে যাওয়া বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে নিয়ে আয়োজন করা হয়েছে এবারের ‘হিরো অ্যাওয়ার্ড-২০২০’। 

শুক্রবার (২০ নভেম্বর) বিজয় ফাউন্ডেশন ও আরাভি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ঢাকায় ক্যামব্রিয়ান স্কুল ও কলেজ বাড্ডা শাখায় হিরো অ্যাওয়ার্ড-২০২০ অনুষ্ঠিত হয়। 

এসময় প্রধান অতিথি ছিলেন ইউনিভার্সিটি ক্যাম্পাস জার্নালের পাবলিসিটি এডিটর ড. এম হেলাল। চলো স্বপ্ন ছুঁইয়ের প্রতিষ্ঠাতা মুহতাসিম আবশাদ জিসান, সাধারণ সম্পাদক তানজিম আলম তাসিন ও দীপু ধাম দীপ্তর হাতে অ্যাওয়ার্ড প্রদান করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাকা মেট্রোপলিটন পুলিশ ব্লাড ডোনেশনের প্রতিষ্ঠাতা সিদ্দিকুর রহমান।

২০১৮ সালের ৮ ডিসেম্বর কতিপয় স্বপ্নবাজ তরুণের হাত ধরে ‘চলো স্বপ্ন ছুঁই’-এর পথচলা শুরু হয়। প্রতিষ্ঠার পর থেকে তারা বিভিন্ন মানবিক কর্মকাণ্ড চালিয়ে যায়।  সংগঠনটি করোনার শুরু থেকেই নেমে পড়ে। ত্রাণ কার্যক্রম দিয়ে শুরু হলেও পরিস্থিতি মোকাবিলায় জন সচেতনতা বাড়াতে শহরজুড়ে জীবাণুনাশক স্প্রে, বিভিন্ন প্রতিষ্ঠান ও দোকানের সামনে নিরাপদ দূরত্বের সুরক্ষা ছক অঙ্কন, দেয়াল লিখন পোস্টারিং ইত্যাদির পাশাপাশি মানুষের স্বাস্থ্য সচেতনতা বাড়াতে পথচারীদের মাঝে নিয়মিত মাস্ক, স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ ইত্যাদি বিতরণ করে তারা। 

‘কারুপণ্যের’ সহায়তায় করোনা পরিস্থিতিতে প্রায় ১৮,০০০ মাস্ক বিতরণ করে তারা। সেইসঙ্গে মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ফ্রি মেডিকেল ক্যাম্পেইন ও বাড়িতে বাড়িতে গিয়ে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করে ‘চলো স্বপ্ন ছুঁই’। করোনায় কর্মহীন অসহায় মানুষের মধ্যে এখন পর্যন্ত ২,৫০০ এর বেশি পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান করতে সক্ষম হয়েছে তারা।

ইতোমধ্যে করোনায় কর্মহীন হয়ে পড়া সাধারণ মানুষকে আত্মনির্ভরশীল করতে ‘স্বপ্নপূরণ’ নামে একটি ইভেন্ট শুরু করে তারা, যা এখনো চলমান। কর্মক্ষম মা-বোনদের সেলাই মেশিন, হাঁস-মুরগি ইত্যাদি প্রদানের পাশাপাশি ক্ষুদ্র ব্যবসায় সহযোগিতা করছে ‘চলো স্বপ্ন ছুঁই’। এখন পর্যন্ত ৩০ জন নারীকে সেলাই মেশিনসহ শতাধিক পরিবারে সচ্ছলতা ফিরিয়ে আনতে পেরেছে সংগঠনটি। 

অ্যাওয়ার্ড গ্রহণ করেন ‘চলো স্বপ্ন ছুঁই’-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি মুহতাসিম আবশাদ জিসান বলেন, ‘আজকের এই অর্জন সংগঠনের একার নয়। এই অর্জন ‘চলো স্বপ্ন ছুঁই’র প্রত্যেকটি সদস্যের। সেইসঙ্গে অসংখ্য ধন্যবাদ জানাই শুভাকাঙ্ক্ষীদের, যাদের সার্বিক সহযোগিতায় আমরা এতদূর আগাতে পেরেছি।’ 

তিনি আরও বলেন, ‘আমরা সবাই শিক্ষার্থী। সবার ভালোবাসা আর সহযোগিতায় কাজ করছি। সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে আরও ব্যাপক পরিসরে কাজ করতে পারবো আমরা। ইতোমধ্যে রংপুরসহ ৮টি জেলায় পৌঁছে গেছে আমাদের কার্যক্রম।’

রংপুর/দীপ/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়