RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৭ ||  ১০ রবিউস সানি ১৪৪২

‘ঐকতান’ প্রকাশনার জন্য লেখা আহ্বান 

আশিকুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৪, ২১ নভেম্বর ২০২০  
‘ঐকতান’ প্রকাশনার জন্য লেখা আহ্বান 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় উইমেন পিস ক্যাফের উদ্যোগে টিম ঐকতান একটি প্রকাশনা প্রকাশের কাজ হাতে নিয়েছে। প্রকাশনার অর্থায়ন করবে ইউএন উইমেন ও সহযোগিতায় রয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস। 

দেশ বা দেশের বাইরের যেকোনো বয়সের প্রতিযোগী সুনির্দিষ্ট বিষয়ে ৫০০-১২০০ শব্দের মৌলিক লেখা মেইল যোগে পাঠাতে পারবেন। লেখা জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, ২০২০।

নারীর সুরক্ষা, নারীর ক্ষমতায়ন, উদ্ভাবনী চিন্তার প্রয়োগ, নারীদের করোনা মোকাবিলায় ঝুঁকি, তৃণমূল পর্যায়ে কমিউনিটির বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কার্যক্রমের সঙ্গে নারীদের সম্পৃক্ততা ও চ্যালেঞ্জ মোকাবিলায় নারীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ইত্যাদি বিষয়ের সঙ্গে মিল আছে এমন গল্প, অভিজ্ঞতা, মতামত, কবিতা, ছবি, বাস্তব ঘটনা ইত্যাদি নানা বিষয়ের উপর লেখা আহ্বান করা হয়েছে। 

লেখা পাঠানোর নিয়মাবলী-

১. প্রবন্ধ, ছোট গল্প, মতামত, অভিজ্ঞতা, বাস্তব ঘটনা সম্পর্কিত লেখার ভাষা হবে বাংলা। লেখা ৫০০ থেকে ১২০০ শব্দের মধ্যে হতে হবে। 

২. বাংলা একাডেমি কর্তৃক প্রণীত বানানরীতি অনুসরণ করতে হবে। তবে উদ্ধৃতির ক্ষেত্রে মূল বানানের কোনো পরিবর্তন করা যাবে না। 

৩. কবিতা, ছোটগল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ ইত্যাদি সৃষ্টিশীল/মননশীল রচনা থেকে উদ্ধৃতি প্রদান করা হলে উদ্ধৃতির পাশে প্রথম বন্ধনিতে গ্রন্থের লেখকের নাম, প্রকাশ সাল, গ্রন্থের নাম, প্রকাশক ও তাদের ঠিকানা উল্লেখ করতে হবে। 

৪. Microsoft Office Word File এ SutonyMJ ফন্টের ১৪ points- এ প্রবন্ধের বর্ণবিন্যাস হবে। প্রবন্ধের Line Space এবং Para Space হবে যথাক্রমে 1.5 ও Auto। 

লেখা পাঠানোর ঠিকানা-([email protected])। কোনো লেখা হাতে হাতে, ডাকে কিংবা কুরিয়ার সার্ভিসে গ্রহণ করা হবে না। 

৫. প্রবন্ধের নামের শেষে লেখকের নাম, পদবী, ঠিকানা, ই-মেইল ও মোবাইল নম্বর লিখতে হবে। 

৬. লেখা পাঠানোর শেষ তারিখ- ৩০ নভেম্বর, ২০২০।

৭. লেখা প্রকাশে প্রকাশনা কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। 


জাককানইবি/মাহি

সর্বশেষ

পাঠকপ্রিয়