RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০২ জমাদিউস সানি ১৪৪২

ব্যাটারিচালিত রিকশা পেলেন সেই রঞ্জু

অনিক আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৪, ২৪ নভেম্বর ২০২০   আপডেট: ১০:১৮, ২৫ নভেম্বর ২০২০
ব্যাটারিচালিত রিকশা পেলেন সেই রঞ্জু

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার রঞ্জু শেখ। প্রতিদিন ভোরে গোবিন্দগঞ্জ থেকে বগুড়ায় আসেন। শহরে সারাদিন রিকশা চালিয়ে রাতে বাড়ি ফিরে যান। তার পায়ে চালিত রিকশায় যাত্রীরা উঠতে চান না। কারণ, সময়ের প্রতি সবারই তীক্ষ্ণ নজর ।

এসব কারণে যাত্রীদের ডেকে ডেকে রিকশায় তোলেন রঞ্জু। কোনো যাত্রীর দয়া হলে তার রিকশায় ওঠেন। দিনে তাতে (২০০-২৫০) টাকা আয় হয়, যার ৩০ টাকা দুপুরে খাবারে ব্যয় হয়ে যায়।

৬ জনের সংসার চালাতে ভীষণ বেগ পেতে হয় তাকে। এই আয়ে সংসার চালানো কষ্টকর রঞ্জুর জন্য। চার সন্তানের জনক রঞ্জু বড় মেয়েকে বিয়ে দিয়েছেন। বাকি তিন সন্তান লেখাপড়া করে। করোনা শুরু হলে ইনকাম আরও সংকুচিত হয়ে আসে রঞ্জুর।

আর্থিক দৈন্যতা থাকলেও ছেলেমেয়েদের শিক্ষিত করার ব্যাপারে রঞ্জুর আগ্রহের কোনো কমতি ছিল না। তার ভাষায়, 'নিজে লেখাপড়া করতে পারি নাই। কোনোরকম নাম সই দিবার পারি। কিন্তু ছোলপোলের লেখাপড়ার জন্য আমার চেষ্টার কমতি নাই। কিন্তু আর্থিক কারণে তাদের লেখাপড়ার খরচ বহন করতে পারি না।'

এ কারণে তার আর্জি, যদি একটা ব্যাটারিচালিত রিকশা থাকতো, তাহলে যাত্রীরাও তার রিকশায় উঠতো। মাসিক যে আয় হতো, তাতে সংসারে সচ্ছলতা আসতো।

সম্প্রতি রঞ্জুর দুঃখের গল্প জানতে পারে সাভারের স্বেচ্ছাসেবী সংগঠন ডু সামথিং ফাউন্ডেশন। এরপর ফাউন্ডেশনের উদ্যোগে একটি নতুন ব্যাটারিচালিত রিকশা কিনে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। গত শনিবার (২১ নভেম্বর) রঞ্জুকে ৫৫ হাজার টাকায় একটি রিকশা কিনে দেওয়া হয়। 

এ ব্যাপারে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. নাজমুল ইসলাম বলেন, 'রঞ্জুর ব্যাপারটি আমাদের নজরে আসার পর ফেসবুকে তার জন্য সহযোগিতা চেয়ে পোস্ট দেওয়া হয়। ৮ জন সাদা মনের মানুষের আর্থিক সহযোগিতায় উনার রিকশাটি কিনে দেওয়া হয়।'

গবি/মাহি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়