RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৭ ১৪২৭ ||  ০৬ জমাদিউস সানি ১৪৪২

হাংগেরিতে ফুল ফ্রি স্কলারশিপে আবেদন চলছে

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১০, ২৫ নভেম্বর ২০২০  
হাংগেরিতে ফুল ফ্রি স্কলারশিপে আবেদন চলছে

হাংগেরি সরকার এর ফুল ফ্রি ‘স্টাইপেন্ডিয়াম হাংগেরিকাম’ স্কলারশিপে আবেদন নেওয়া শুরু হয়েছে। এই স্কলারশিপের অধীনে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি করা যাবে। ‘স্টাইপেন্ডিয়াম হাংগেরিকাম’ এর ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

২০১৩ সাল থেকে ‘স্টাইপেন্ডিয়াম হাংগেরিকাম’ স্কলারশিপ দেওয়া শুরু করেছে দেশটির সরকার। গতবছর থেকে বাংলাদেশে চালু হয়েছে এই স্কলারশিপ।

গত বছর বাংলাদেশ থেকে প্রাথমিক পর্যায়ে ১৪০ জনকে মনোনয়ন দেয়া হয়েছিল। তবে শেষ পর্যন্ত ভর্তি পরিক্ষা ও ওয়েটিং লিস্টের ভিত্তিতে সর্বশেষ ১০০ জনকে এই বৃত্তি দেয়া হয়। কিন্তু এবছর কতজনকে এই স্কলারশিপ দেওয়া হবে তা উল্লেখ করা হয়নি। 

এই স্কলারশিপের অধীনে টিউশন ফি সম্পূর্ণ ফ্রি। স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ২৫ হাজার টাকার মতো মাসিক ভাতা প্রদান করা হয়। পিএইচডি হোল্ডারদের জন্য এই ভাতা ৪৫ হাজারের মত। পাশাপাশি পাওয়া যাবে স্বাস্থ্যবীমাও।

স্নাতকে আবেদনের জন্য শিক্ষার্থীর বয়স ১৮ হতে হবে ও উচ্চ-মাধ্যমিক পাস করতে হবে। বেশিরভাগ বিষয়ে পড়তে গেলে প্রয়োজন হবে আইইএলটিএসের। ইংরেজি দক্ষতার এই পরীক্ষায় সর্বনিম্ন ৫.৫ হলে সেদেশে পড়ার সুযোগ পাওয়া যায়। কিছু ক্ষেত্রে আইইএলটিএসের প্রয়োজন হয় না।

‘স্টাইপেন্ডিয়াম হাংগেরিকাম’ এর ওয়েবসাইট হতে আবেদন ফরম সংগ্রহ করে আবেদন করা যাবে। ২০২১ এর ১৬ জানুয়ারির মধ্যে পুরো আবেদন প্রক্রিয়াটি শেষ করতে হবে।

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়