ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য পরামর্শ 

আব্দুল্লাহিল মারুফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ২৬ নভেম্বর ২০২০  
বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য পরামর্শ 

জীবন একটা প্রতিযোগিতার মঞ্চ। প্রতিযোগিতায় টিকতে পাড়লে সামনে যাবে, হেরে গেলে হারিয়ে যাবে ইতিহাসের অতল গহ্বরে। আর প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সর্বপ্রথম প্রয়োজন আত্মবিশ্বাস। তোমার আত্মবিশ্বাস তোমাকে নিয়ে যাবে অনেক দূর। আবার আত্মবিশ্বাস হারিয়ে ফেললে সুযোগের খুব কাছে থেকেও অধরাই রয়ে যাবে প্রাপ্তি। 

প্রিয় ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী বন্ধুরা, স্কুল কলেজের গণ্ডি পেরিয়ে তোমরা পা রাখতে যাচ্ছো দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ বিশ্ববিদ্যালয়ে। এর জন্য প্রয়োজন সময়ের সুষ্ঠু ব্যবহার। সময়কে কাজে লাগিয়ে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলতে পারলেই কেবল তোমার স্থান হবে সর্বোচ্চ মেধাবীদের তালিকায়।

সর্বোচ্চ প্রাধান্য দেবে কোন বিশ্ববিদ্যালয়ে নিজের স্বপ্নকে সত্যি করতে চাও, নিজেই তা ঠিক করে নেবে। ভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশ্নের ধরন ভিন্ন হয়। সুতরাং তোমার পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে অবশ্যই সেই বিশ্ববিদ্যালয়ের প্রশ্নের ধরন অনুযায়ী পড়তে হবে।

পড়াশোনায় হতে হবে কৌশলী। যেভাবে পড়লে মনে থাকে সেভাবেই পড়তে হবে। যেমন কোন এক কবির মৃত্যুসাল তোমার জন্মসালের সঙ্গে মিলে গেছে। তুমি তার মৃত্যুসাল জন্মসালের সঙ্গে সাদৃশ্য করে মনে রাখবে।

২৪ ঘণ্টাই পড়ার টেবিলে বসে ঝিমিয়ে ঝিমিয়ে পড়ার থেকে সঠিক সময়ে ঘুম ও নিয়মিত পড়তে হবে। আগে শরীরের সুস্থতা দরকার, না হয় পড়াশোনায় মন বসবে না। শরীর তার কার্যক্ষমতা হারিয়ে পড়া থেকে তোমাকে আরও দূরে সরিয়ে দেবে। নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে।

যে বিষয়ে তুলনামূলক দুর্বল, সেই বিষয় বেশি বেশি করে পড়তে হবে। নিজেকে প্রস্তুত করতে হবে সবার সেরা হিসেবে। কারণ বিশ্ববিদ্যালয় ভেদে ৫০-১৫০ জন একটা সিটের জন্য প্রতিযোগিতা করবে। কোচিং করে থাকলে কোচিংয়ের শিটগুলোও ভালোভাবে পড়ে শেষ করবে। কারণ এগুলো অনেকটাই সাজেশন/গাইডলাইন হিসেবে কাজ করে থাকে। কোচিং কিংবা বাসায় সময় ধরে বেশি বেশি পরীক্ষা দেবে, যাতে পরীক্ষার হলে সময়ের অপচয় রোধ করা যায়। নেগেটিভ মার্কের ক্ষেত্রে খুবই সতর্ক থাকবে। সর্বোপরি তোমাদের উজ্জ্বল ভবিষ্যত কামনা করি।

শারীরিকভাবে সুস্থ ও মানুষিকভাবে প্রশান্তিতে থেকেই জীবনের স্বপ্ন পূরণে এগিয়ে যাও। শুভকামনা। 

লেখক: শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়। 

কুবি/শরীফ/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়