RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১১ ১৪২৭ ||  ১০ জমাদিউস সানি ১৪৪২

ঘরে বসে কোর্স করুন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ২৯ নভেম্বর ২০২০  
ঘরে বসে কোর্স করুন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে

সামাজিক যোগাযোগমাধ্যমে লেখালেখি থেকে শুরু করে কোয়ান্টাম মেকানিক্স কোনটি পড়তে চান? ঘরে বসেই অনলাইনে এমন ১৮ বিষয়ে কোর্স করার সুযোগ দিচ্ছে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া।

২০২১ সালের ফ্রি অনলাইন কোর্সের জন্য আবেদন আহ্বান করেছে বিশ্ববিদ্যালয়টির বার্কলি কলেজ। ১৮ টি ভিন্ন ভিন্ন কোর্সে এই আবেদন গ্রহণ করা হচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন স্কলারশিপের ওয়েবসাইট ব্রাইট স্কলারশিপ এই তথ্য জানিয়েছে।

কোর্সগুলোর সবই করানো হবে ইংরেজিতে। করোনা মহামারী চলাকালীন ঘরে আটকা পড়া শিক্ষার্থীদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ বলছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

যেকোনো দেশের শিক্ষার্থীরাই এই কোর্সের জন্য আবেদন করতে পারবে। কোর্সটিতে আবেদনের জন্য কোনো সময়সীমাও বেঁধে দেওয়া হয়নি। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার বার্কলি শাখাটি ১৮৬৮ সাল থেকে চালু হয়। এটি বিশ্ববিদ্যালয়টির ১০ টি ‘ফ্ল্যাগশিপ’ ক্যাম্পাসের একটি। 

এই অনলাইন কোর্সের সুবিধা হলো, সম্পূর্ণ বিনামূল্যে এই কোর্স করা যাবে। কোনো বয়সসীমা নেই, ছেলে-মেয়ে যে কেউ অংশ নিতে পারবে। কোর্সটিতে ভর্তি হওয়ার ক্ষেত্রেও কোনো অর্থ লাগবে না। শিক্ষার্থীদের সুবিধামতো কোর্সের সময় ও শিডিউল পরিবর্তন করা হয়।

কোর্সগুলোতে অংশ নিলে শিক্ষার্থীরা স্বীকৃতিস্বরুপ সনদ পাবে, যা তাদের চাকুরিক্ষেত্রে এগিয়ে রাখবে। বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল সনদ পাওয়ায় সেটি শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের অংশ হিসেবে প্রতিষ্ঠিত করবে।

অনলাইন কোর্সটির বিষয়গুলোর মধ্যে আছে একাডেমিক এন্ড বিজনেস রাইটিং, রুবি ব্যবহার, বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সি, অ্যাপাচি স্পার্ক সহ বড় ডেটা বিশ্লেষণ, সাইবার-ফিজিক্যাল সিস্টেমস, কার্যকর ব্যবসায়িক লেখা, তথ্য বিজ্ঞান, কর্মক্ষেত্রে সহানুভূতি এবং মানসিক বুদ্ধি, সাংবাদিকদের জন্য ইংরেজি, কীভাবে একটি প্রবন্ধ লিখতে হবে, বিপণন বিশ্লেষণ, কোয়ান্টাম মেকানিক্স এবং কোয়ান্টাম গণনা, সুখ বিজ্ঞান, কর্মক্ষেত্রে সুখের ভিত্তি, ব্লক চেইন প্রযুক্তি রচনা, সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি।
ক্যালিফোর্নিয়ার ফ্রি অনলাইন কোর্সেস ২০২০ এ আবেদন প্রক্রিয়াটি বেশ সহজ। নিচের লিঙ্কে ঢুকে একাউন্ট খুলে করে ফেলা যাবে আবেদন- https://www.edx.org/school/uc-berkeleyx

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়