RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৬ ১৪২৭ ||  ০৫ জমাদিউস সানি ১৪৪২

চালু হলো জার্মানির বিখ্যাত ক্রসকালচার প্রোগ্রাম

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০১, ২৯ নভেম্বর ২০২০  
চালু হলো জার্মানির বিখ্যাত ক্রসকালচার প্রোগ্রাম

চালু হলো বহুল প্রতীক্ষিত ও বিখ্যাত জার্মান ক্রসকালচার প্রোগ্রাম ২০২১। জার্মান ‘ইন্সটিটিউট ফর ফরেইন কালচারাল রিলেশন্স’ এই প্রোগ্রামের জন্য আবেদন আহ্বান করেছে।
এই প্রোগ্রামে মূলত মুসলিম দেশের শিক্ষার্থীরা জার্মানিতে ৩ মাস থেকে ট্রেনিং করার সুযোগ পাবে। যার সম্পূর্ণ খরচ বহন করবে জার্মান সরকার।

‘অপরচুনিটি ডেস্ক’ এই তথ্য জানিয়েছে। সাইটটি বলছে শিক্ষার মাধ্যমে সাংস্কৃতিক উন্নয়ন ও বিনিময়ের মাধ্যমে সমাজ পরিবর্তনে আগ্রহী ব্যক্তিরাই এই প্রোগ্রামের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এই কোর্সে অংশ নেওয়া বিদেশি শিক্ষার্থীদের মাসিক ৫৫০ ইউরো প্রদান করবে জার্মান সরকার। দেওয়া হবে যাওয়া আসার বিমান টিকিট, করা হবে থাকার ব্যবস্থা। পাশাপাশি ভিসা রিফান্ড ও স্বাস্থবীমাও অন্তর্ভুক্ত থাকবে। 

জার্মান ‘ইন্সটিটিউট ফর ফরেইন কালচারাল রিলেশন্স’ বিভাগ পরিচালিত এই স্কলারশিপটি করার সুযোগ পাবেন ৮০ জন শিক্ষার্থী। ডিসেম্বরের ১৫ তারিখ পর্যন্ত এই কোর্সে আবেদন করা যাবে।

এই প্রোগ্রামের বিষয়বস্তুর মধ্যে রয়েছে রাজনীতি ও সমাজ, মানবাধিকার ও শান্তিপ্রতিষ্ঠা, টেকসই উন্নয়ন এবং সংস্কৃতি ও গণমাধ্যম।

আবেদনকারীকে অবশ্যই ২৩ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। ইংরেজি বলা ও লেখার ভাল দক্ষতা থাকতে হবে। নিজ দেশে কোনো সামাজিক সংগঠনের সাথে কাজ্ বা স্বেচ্ছাসেবী কাজের অন্তত দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে, পাশাপাশি আবেদনকারীর স্বাস্থ্যের অবস্থা ভাল হতে হবে।

আবেদনকারী প্রার্থীদের আবেদনের সময় ব্যক্তিগত পরিচিতি, মোটিভেশন লেটার, বাড়ির বা কর্মক্ষেত্রের অনুমতিপত্র ও স্পষ্ট ছবি যুক্ত করার প্রয়োজন হবে।

আলজেরিয়া, বাহারাইন, বাংলাদেশ, গ্রিস, ইন্দোনেশিয়া, ইরাক, ইরান, জর্ডান, কাজাগিস্তান, কুয়েত, লেবানন, লিবিয়া, মালয়েশিয়া, মরক্কো, মুরিয়াতানিয়া, তাজাকিস্তান, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন, কাতার, সৌদি-আরব, সুদান, তিউনিশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও উজবেকিস্তানের আগ্রহী প্রার্থীরা এই প্রোগ্রামে আবেদন করতে পারবে।

https://ifa-portal.rexx-recruitment.com/job-offers-initiative.html এই লিংকে ঢুকে প্রোগ্রামটির জন্য আবেদন করা যাবে।

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়