RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

কাতারের সেরা বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপের সুযোগ

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ৩০ নভেম্বর ২০২০  
কাতারের সেরা বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপের সুযোগ

কাতারের হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয় ২০২১ সালের জন্য সম্পূর্ণ ফ্রি স্কলারশিপ ঘোষণা করেছে। এই স্কলারশিপটি পেতে প্রয়োজন নেই আইইএলটিএসের।

কাতারের এক নম্বর ও সবচেয়ে বড় পাবলিক বিশ্ববিদ্যালয়টিতে এই স্কলারশিপের আওতায় স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি নেওয়া যাবে। ২০২১ সালের ১ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে হবে স্কলারশিপটিতে।

উচ্চশিক্ষার নানা শাখায় বিশ্ববিদ্যালয়টি এই স্কলারশিপ দিচ্ছে। এই বিষয়গুলোর মধ্যে আছে ইসলামিক স্টাডিজ, প্রকৌশল, সমাজ বিজ্ঞান, আইন ও নাগরিক বিজ্ঞান, স্বাস্থ্য ও বিজ্ঞান।  বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরাই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। নেই কোনো আবেদন ফিও। পড়াশোনা চলাকালীন সকল ব্যয় বহন করা হবে স্কলারশিপ থেকেই। স্কলারশিটিতে আবেদন করতে গেলে ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষা আইইএলটিএসের প্রয়োজন হয় না। তবে আপনার পূর্বতন শিক্ষার ভাষা ইংরেজি না হলে আইইএলটিএস সনদ লাগবে। অন্যথায়, পূর্বতন শিক্ষা প্রতিষ্ঠান হতে আপনার ইংরেজিতে ভাল দখল আছে এমন একটি সনদ নিতে হবে।

হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ প্রোগ্রামে ভর্তি হলে শিক্ষার্থী একটি সমৃদ্ধশালী সম্প্রদায়ের অংশ হয়। যা বিশ্ববিদ্যালয় তথা দেশটিতে শ্রেষ্ঠত্ব এবং উদ্ভাবনে প্রতিশ্রুতিবদ্ধ।

এই স্কলারশিপের আওতায় একজন স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থী মাসে ৫০০০ কাতারি রিয়েল বা ১ লক্ষ ১৬ হাজার টাকা প্রদান করা হবে। সাথে থাকবে বাসস্থান ও প্রতি বছরের একটি রিটার্ন বিমান টিকিট। আবার পিএইচডির ক্ষেত্রে ৭৫০০ কাতারি রিয়েল বা ১ লক্ষ ৭৪ হাজার টাকা ও বাসস্থানের সাথে প্রতি বছরের একটি রিটার্ন বিমান টিকিট। পাশাপাশি বিবাহিত শিক্ষার্থীরা পাবেন পরিবার নিয়ে দেশটিতে থাকার সুযোগ।

প্রোগ্রামভেদে শিক্ষার্থীদের আবেদনের জন্য আলাদা আলাদা যোগ্যতা থাকতে হয়। আবেদনের পুরো প্রক্রিয়াটিই অনলাইন। আবেদনের জন্য হামাদ হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয় স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইটে ঢুকে প্রোগ্রামভেদে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে আবেদনটি সম্পন্ন করা যাবে।

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়