RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

চীনের আনসো স্কলারশিপে আবেদনগ্রহণ শুরু

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ৩০ নভেম্বর ২০২০  
চীনের আনসো স্কলারশিপে আবেদনগ্রহণ শুরু

চীনের বিখ্যাত আনসো স্কলারশিপে আবেদনগ্রহণ শুরু হয়েছে। এটি মাস্টার্স ও পিএইচডি কোর্সে পড়াশোনার জন্য চীনের একটি ফুল ফ্রি স্কলারশিপ। সঙ্গে দেওয়া হবে বিমানভাড়াও। ‘অপরচুনিটি কর্নার্স’ এই খবর প্রকাশ করেছে।

তাদের প্রতিবেদন বলছে, এই স্কলারশিপটির আওতায় চীনে ২০০ শিক্ষার্থীকে মাস্টার্স ও ৩০০ শিক্ষার্থীকে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে। চীনের শীর্ষ দুই বিশ্ববিদ্যালয়ে এই স্কলারশিপ নিয়ে পড়া যাবে। বিশ্ববিদ্যালয় দুইটি হলো ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি চীন ও ইউনিভার্সিটি অফ চাইনিজ একাডেমি অফ সায়েন্স বা ইন্সটিটিউট অফ চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস।

পৃথিবীর যেকোনো প্রান্তের শিক্ষার্থীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবে। এবছর চীন সরকার ২০ হাজার শিক্ষার্থীকে স্কলারশিপ দেওয়ার জন্য আবেদন আহ্বান করেছে। চীনে বিদেশি শিক্ষার্থীদের জন্য উঁচু মানের স্কলারশিপগুলোর মধ্যে অন্যতম এই আনসো স্কলারশিপ। সকল একাডেমিক ক্ষেত্রে বেশিরভাগ মুখ্য বিষয়ে এই স্কলারশিপের আওতায় পড়াশোনা করা যাবে।

স্কলারশিপটির অধীনে একজন মাস্টার্সের শিক্ষার্থীকে ৩ হাজার চাইনিজ ইয়ান বা ৩৮ হাজার টাকা দেওয়া হবে। অন্যদিকে পিএইচডির ক্ষেত্রে একজন শিক্ষার্থী পাবেন ৭ হাজার ইয়ান বা ৯০ হাজার টাকা।

স্কলারশীপটিতে আবেদনের শেষ সময়সীমা ৩১ মার্চ ২০২১। মূলত মেধাবী ও পরিশ্রমীরা এই স্কলারশিপে সুযোগ পেয়ে থাকে। স্কলারশিপটি পেতে শিক্ষার্থীকে অবশ্যই চীন ছাড়া অন্য দেশের নাগরিক হতে হবে। শারিরীক ও মানসিকভাবে সুস্থ হতে হবে। নেতৃত্ব, ব্যবস্থাপনা ও স্বেচ্ছাসেবী কাজ করার দক্ষতা থাকতে হবে। গবেষণার ভাল দক্ষতা ও আগ্রহ থাকতে হবে। চীনা কিংবা ইংরেজি ভাষা জানতে হবে বেশ ভাল করে।

স্কলারশিপটির আবেদন করতে হবে পুরো অনলাইনে। নিচের লিংকে ঢুকে স্কলারশিপটিতে আবেদনের পাশাপাশি অন্যান্য তথ্যও জানা যাবে।

shorturl.at/aqDGJ

বর্তমানে চীন উচ্চশিক্ষা বিতরণে আমেরিকা টেক্কা দেওয়ার চেষ্টা করছে। চীনে মাস্টার্স প্রোগ্রাম সাধারণত ৩৬ মাস স্থায়ী হয় এবং পিএইচডি প্রোগ্রাম ৪৮ মাস স্থায়ী হয়ে থাকে। দেশটির অনেক বিশ্ববিদ্যালয় বিশ্বমঞ্চে যোগ্যতার বিচারে উপরের দিকে আছে। চীনে প্রতিবছর প্রায় ৫০০ টি স্কলারশিপ দেওয়া হয়ে থাকে।

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়