ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্পেনের যেসব শহর শিক্ষার্থীদের জন্য সাশ্রয়ী

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ৬ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৫:৫২, ৬ ডিসেম্বর ২০২০
স্পেনের যেসব শহর শিক্ষার্থীদের জন্য সাশ্রয়ী

ইউরোপে শিক্ষার মান অনুযায়ী তুলনামূলক কম খরচে উচ্চশিক্ষা নেওয়া যায় স্পেনে। ইংল্যান্ড, আয়ারল্যান্ডের মতো দেশগুলোতে শিক্ষা ও জীবনযাত্রার যে ব্যয় তাতে স্কলারশিপ না পেলে অনেক বিদেশি শিক্ষার্থীর জন্যেই সেই দেশে পড়াশোনা করা কঠিন। তবে ‘স্টাডি ইন স্পেন’ বলছে স্পেনে একদিকে যেমন পড়াশোনার খরচ কম, অন্যদিকে কম খরচে থাকা যায় স্পেনের অনেক শহরে।

ওয়েবসাইটির তথ্য বলছে, স্পেনে বিদেশি শিক্ষার্থীরা সবচেয়ে কম খরচে থাকতে পারে কর্ডোবা শহরে। কম জীবনযাত্রার খরচের এই শহর সাংস্কৃতিক বৈচিত্রে ঠাসা। এখানে একজন আন্তর্জাতিক ছাত্র হিসাবে স্পেনের অন্যতম সস্তা, সবচেয়ে সাশ্রয়ী মূল্যের শহরে থাকার সুবিধার পাশাপাশি, দেখার ও করার মতো অনেক কিছুই আছে। শহরের কেন্দ্রস্থলে এক বেডরুমের অ্যাপার্টমেন্ট ৪০০ ইউরোতে পাওয়া সম্ভব। আবার শহরতলির দিকে গেলে এই ব্যয় আরও কম।

সান্টিয়াগো ডি কমপোস্টেলা সাশ্রয়ী মূল্যের আরেকটি দুর্দান্ত শহর । একটি আকর্ষণীয় ঐতিহাসিক শহর। এর গির্জা, প্রাসাদগুলি, এই শহরকে স্পেনের অন্যতম সুন্দর অঞ্চলে পরিণত করেছে।

এখানে, সাশ্রয়ী মূল্যে বিস্তৃত সামুদ্রিক খাবার, স্থানীয় চিজ ও অসংখ্য ডেজার্ট পাওয়া যায়। এটি স্পেনের আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য অন্যতম সস্তা শহর হিসাবে পরিচিত।
সালামানকা স্পেনের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এর আছে ঐতিহ্যবাহী সংস্কৃতি। পাশাপাশি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ব্যয়সাশ্রয়ী। তাপস, পায়েলা, সাঙ্গরিয়ার মতো খাবারগুলি এখানে সুস্বাদু ও দামে কম। সেখানে ১ ইউরো খরচে ভাল মানের খাবার ও পানীয় পাওয়া যায়।

জীবনযাত্রার ব্যয় অ্যালিক্যান্ট শহরেও বেশ কম। তাই স্পেনে বসবাস, বাজার, বিনোদন, পাবলিক ট্রান্সপোর্টের জন্য এই শহর সুবিধাজনক হিসেবে পরিচিত। উষ্ণ পরিবেশ, সুন্দর দৃশ্যাবলী ও অবকাঠামোর জন্য শিক্ষার্থী ও পর্যটকদের মাঝে অ্যালিক্যান্টের সুনাম আছে। 

স্পেনের আরেক শহর গ্রানাডা দিতে পারে আরামদায়ক ও তুলনামূক সস্তায় থাকার সুযোগ। সেখানে থাকার খরচ বেশ সাশ্রয়ী। গ্রানাডা শহর তার আথিতেয়তার জন্য বিখ্যাত। সেখানে ১০ ইউরো খরচে দুপুরের খাবার খুবই ভালো মানের রেস্তোঁরায় সেরে নেওয়া সম্ভব।

বাজেটসাশ্রয়ী শহর হিসেবে স্পেনে বেশ নামডাক আছে সেভিয়ার। আন্তর্জাতিক শিক্ষার্থী ও পর্যটকদের জন্য, সাশ্রয়ী মূল্যের কারণে সেভিয়া আকর্ষণীয়। পার্শ্ববর্তী অঞ্চলের তুলনায় সিটি সেন্টারে, ভাড়া একটু বেশি তবে অন্যান্য ব্যয়গুলো সাশ্রয়ী।

ঢাকা/নোবেল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়