ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রবাসী শিক্ষার্থী থেকে ইংল্যান্ডের পেশাজীবী

ফাহমিদা কে সি নিশা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:০৫, ৯ ডিসেম্বর ২০২০
প্রবাসী শিক্ষার্থী থেকে ইংল্যান্ডের পেশাজীবী

এটি একটি সফলতার গল্প। ফাহমিদা করিম নিশার বাংলাদেশ থেকে ইংল্যান্ডে পড়তে গিয়ে নিজেকে সফল করার গল্প। সম্প্রতি নিজের এই সফলতার গল্পটি প্রকাশ করেছেন তিনি। নিশা লিখেছেন-
২০১৪ তে আমি ইংল্যান্ডে এসেছিলাম। সে বছরই আমার ‘এ’ লেভেল শেষ হয়। আমার ফলাফল প্রকাশের পরপরই আমি ইংল্যান্ডের ইউনিভার্সিটি অফ হাডার্সফিল্ডে অর্থনীতিতে পড়ার সুযোগ পেয়ে যাই।
হাডার্সফিল্ডে আমি যখন যাই তখন আমি ঠিক করে নিয়েছিলাম আমার অনেক পরিশ্রম করতে হবে। আমি কখনো আমার বিদেশে আসার মূল উদ্দেশ্য ভুলে যাইনি। আমি ভুলে যাইনি, আমার পরিবারের আমার পেছনে ঢালা অর্থ কিংবা পরিশ্রমের কথা।  

হাডার্সফিল্ডে থাকাকালীন আমি বাংলাদেশি স্টুডেন্ট সোসাইটির সভাপতি হই। সেখানে কাজ করতে গিয়েও আমি অনেক কিছু শিখেছি। আমার মাঝে অনেকগুলো দক্ষতা গড়ে ওঠে সেই সময়ে। আমি রাত জেগে লাইব্রেরিতে পড়াশোনা করতাম। আমার পরিশ্রম আমাকে সুসংবাদও দিয়েছিল। আমি একটি প্রথম শ্রেণির ডিগ্রি নিয়ে স্নাতক শেষ করতে পেরেছিলাম।

এরপর আমি ‘ইন্টারন্যাশনাল ইভেন্ট ম্যানেজমেন্ট’ এর ওপর স্নাতকোত্তরের জন্য ম্যানচেস্টার মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই। এই বিষয়টি বেছে নেওয়ার কারণ ছিল আমি ইভেন্ট ম্যানেজমেন্টেই আমার ক্যারিয়ার গড়তে চেয়েছিলাম। আমার এই ক্ষেত্রটির ওপর বেশ আগ্রহ ছিল।

দুই বছরের এই কোর্সে আমার নিজেকে নিংড়ে দিতে হয়েছিল। আমি তখন বুঝতে পেরেছিলাম এই সেক্টরে ইংল্যান্ডের মত একটি দেশে ক্যারিয়ার গড়া কতটা কঠিন। কিন্তু, আমি হাল ছাড়িনি।

আমি অনেকগুলো নেটওয়ার্কিং ইভেন্টে যোগ দিয়েছিলাম। এই ইন্ডাস্ট্রির মূল নেতাদের সাথে আমি দেখা করেছি, যোগাযোগ বৃদ্ধি করেছি। ৩টি ভিন্ন ভিন্ন কোম্পানিতে আমি স্বেচ্ছাসেবী হিসেবে কাজও করেছি। সেখানে আমার উদ্দেশ্যই ছিল অর্থ উপার্জনের আগে নিজেকে ভবিষ্যতের জন্য তৈরি করা।

অনেক পরিশ্রম, চার দফা মূল্যায়ন আর সাক্ষাৎকার শেষে ফ্রেশ গ্রুপের সাথে আমি কাজ শুরু করি। যেখানে আমি স্যামস্যাং, গুগল, ডাইসন এর মতো প্রতিষ্ঠানের ইভেন্ট সামাল দিয়েছি। এই সুযোগ পেয়ে সত্যিকার অর্থে আমি নিজেকে খুবই ধন্য মনে করি। আমার এই যাত্রা একদমই সহজ ছিলো না, তবে অনেক বেশি প্রাপ্তির ছিল।  

লেখক - ফাহমিদা কে সি নিশা, অনলাইন ইভেন্ট ম্যানেজার বেন, প্রাক্তন হিসাব কার্যনির্বাহী ফ্রেশ, ইংল্যান্ড।

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়