ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অস্ট্রেলিয়ায় পড়ালেখায় বৃত্তির সুযোগ

সাফায়েতুল হক চৌধূরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ৩১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:২০, ৩১ ডিসেম্বর ২০২০
অস্ট্রেলিয়ায় পড়ালেখায় বৃত্তির সুযোগ

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে পড়াশোনার জন্য আন্তর্জাতিক মেধাবী শিক্ষার্থীদের বিপুল পরিমাণে বৃত্তি দেওয়া হচ্ছে। তাছাড়া ছোট ছোট করে আরও অনেক ধরনের বৃত্তি ও ‘বার্সারিস’ দিচ্ছে সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে।

বৃত্তিগুলোর মধ্যে বেশিরভাগই অ্যাকাডেমিক স্কোর বিবেচনা করে দেওয়া হচ্ছে, কিন্তু কিছু কিছু বৃত্তি দেওয়া হচ্ছে পাঠ্য বহির্ভূত শিক্ষণীয় কার্যক্রম বিবেচনা করে।

সেখানে বেশিরভাগ বৃত্তির মধ্যেই পড়াশোনা ও থাকা-খাওয়া অন্তর্ভুক্ত থাকে। গবেষণা প্রোগ্রামে থাকছে শতভাগ বৃত্তির সুযোগ। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কমপক্ষে ৮-১২ মাস আগেই শিক্ষার্থীদের যার যার পছন্দমতো বিষয়ে রেজিস্ট্রেশন করার জন্য আহ্বান জানিয়েছে।

যেহেতু বিপুলসংখ্যক শিক্ষার্থী এই বৃত্তিগুলোর জন্য আবেদন করবে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাই অগ্রিম আবেদনের জন্য প্রস্তাব দিচ্ছে।

আনন্দের বিষয় হলো, বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য কিছু নির্দিষ্ট সংখ্যক বৃত্তির সুযোগ রয়েছে। এছাড়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য তাদের নিজ নিজ দেশ অনুযায়ী বৃত্তির তালিকা রয়েছে।

বৃত্তির আবেদন এবং বিশেষজ্ঞদের মতামতের জন্য আপনারা চাইলে নিজ নিজ দেশের আইডিপি (IDP) কাউন্সেলরদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

ঢাকা/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়