ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বপ্নে ঘেরা মাউন্ট রয়্যাল ইউনিভার্সিটি 

রিয়াদ আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২১, ২ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:৩৩, ২ জানুয়ারি ২০২১
স্বপ্নে ঘেরা মাউন্ট রয়্যাল ইউনিভার্সিটি 

সেদিন ২০১৫ সালের ২৪ ডিসেম্বর। আমি রিয়াদ আহমেদ স্বপ্নের দেশ কানাডাতে যেতে সক্ষম হই। এখানে আমি ক্যালগারি শহরের মাউন্ট রয়্যাল ইউনিভার্সিটিতে ভর্তি হই। এটি কানাডার একটি পাবলিক বিশ্ববিদ্যালয়।

ক্যালগারি শহরটি কানাডার একটি পল্লি এলাকা। এই শহরটির চারপাশে উঁচু উঁচু পাহাড়ে ঘেরা। বছরে ৯ মাস তুষারপাত হয় ও প্রচন্ড শীত থাকে। বেশিরভাগ সময়ই চলাফেরার জন্য যানবাহনের প্রয়োজন হয়। পায়ে হেঁটে অথবা সাইকেল ও মোটরসাইকেলে এই ঠান্ডার ভেতরে চলাফেরা সম্ভব হয় না।

আমার যতটুকু মনে পড়ে, আমি যখন প্রথম এখানে আসলাম, তখন অভিবাসন অফিসের কাজ সম্পন্ন করে এয়ারপোর্ট থেকে বের হয়েই গাড়িতে উঠে আমি বিশ্ববিদ্যালয়ের হোস্টেলের দিকে রওনা হই। গাড়িতে থাকা অবস্থায় আমি চারপাশে বড় বড় পাহাড় ও বরফ দেখতে পাই। তখন চারপাশের পরিবেশ একদমই মৃত মনে হচ্ছিল।

প্রায় ৫০ মিনিট পর পৌঁছালাম আমার গন্তব্যস্থলে। এরপর আমি খাওয়া-দাওয়া করে শুয়ে পড়লাম। পরের দিন আমি বিশ্ববিদ্যালয়ে গেলাম ও সম্পূর্ণ নতুন এক ধরনের পরিবেশ আমার সামনে এসে উপস্থিত হলো। আমি অনেকটা ঘাবড়ে গেলাম, কারণ হচ্ছে আমার কাছে চারপাশের সবকিছুই খুব বিস্ময়কর মনে হচ্ছিল।

বিশ্ববিদ্যালয়ের প্রথম কিছু দিন আমার কাছে খুব ভয় ভয় লাগতো। আমার কোনো বন্ধু ছিল না, কারণ আমি নতুন ছিলাম। ধীরে ধীরে অনেকের সঙ্গে আমার পরিচয় হয় ও আমার বন্ধু-বান্ধবও বাড়তে থাকে। সেখানে স্থানীয় লোকজন খুবই ঠান্ডা ও ভদ্র প্রকৃতির। 

আমি মধ্যবিত্ত পরিবারের একজন ছেলে, তাই আমার জীবিকা নির্বাহের ব্যবস্থা আমার নিজেকেই নিতে হয়েছে। তাই আমার যাবতীয় খরচাদি চালানোর জন্য আমি ওয়ালর্মাটে সেলস্ ম্যান হিসেবে চাকরি নেই। আমি এখন পর্যন্ত চাকরি করে ভালোভাবে চলাফেরা করে যাচ্ছি।

এখানে আমি অনেক জায়গাতেই ঘোরাফেরা করেছি, তার মধ্যে রকি মাউন্টেন অন্যতম। এই মাউন্টেনটির উচ্চতা প্রায় ১৯০০ মিটার। এটি সবসময় পাথরে ঘেরা ও বরফে ঢাকা থাকে।

সবকিছু মিলিয়ে কানাডাতে আমি অনেক ভালো আছি ও খুব সুন্দরভাবে জীবনযাপন করছি।

লেখক: শিক্ষার্থী, মাউন্ট রয়্যাল ইউনিভার্সিটি। 

সাফায়েত/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়