Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

জন্মদিনে রাবি সায়েন্স ক্লাব 

আরিফুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ১৭ জানুয়ারি ২০২১  
জন্মদিনে রাবি সায়েন্স ক্লাব 

রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী আজ। বিজ্ঞানের প্রয়োজনীতা ও গুরুত্ব মানুষের মধ্যে তুলে ধরতে ২০১৫ সালের ১৭ জানুয়ারি ‘আমরা বিজ্ঞানে বিশ্বাসী’ এই স্লোগানে ক্লাবের প্রতিষ্ঠা হয়। এটি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের একটি অনুমোদিত ক্লাব। 

বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থী জহুরুল ইসলাম মুন ও তার পাঁচ বন্ধু বিজ্ঞান নিয়ে ৫০ সদস্য বিশিষ্ট এ ক্লাবের প্রতিষ্ঠা করেন। বর্তমান ৬ষ্ঠ কমিটির সদস্য সংখ্যা ২০০ জন। 

ক্লাবে প্রতিমাসে ‘বিজ্ঞান আড্ডা’র আয়োজন করা হয়, যেখানে বিভিন্ন সমসাময়িক বিজ্ঞানের বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়। বিভিন্ন সময় স্কুল-কলেজে গিয়ে বিজ্ঞান বিষয়ক (সায়েন্স শো) অনুষ্ঠান করা হয়। প্রতিবছর ক্লাবে বইমেলা, অলিম্পিয়াড, বিজ্ঞানমেলা, ডিএনএ দিবস, পাই দিবস, বৃক্ষরোপণ কর্মসূচিসহ বিজ্ঞানের বিভিন্ন দিবস আয়োজন করা হয়।

ক্লাবের সদস্যদের চিন্তাভাবনা, কথা বলা এবং শোনার দক্ষতা বিকাশের এবং অনুশীলনের সুযোগ বাড়ে, যা ব্যক্তিগত ও কর্মজীবনে উপকারে আসে। ক্লাবটি অরাজনৈতিক সংগঠন, যা বিজ্ঞানকে এগিয়ে নেওয়ার কাজ করছে। ক্লাবের লক্ষ্য সবার মধ্যে বিজ্ঞানের জ্ঞান ছড়িয়ে দেওয়া। 

রাবি সায়েন্স ক্লাবের সভাপতি মাহদী হাসান, সাধারণ সম্পাদক ইসতেহার আলীসহ সদস্যদের প্রত্যাশা, ভবিষ্যতে বিজ্ঞানের প্রচার ও প্রসারে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব সময়োপযোগী ভূমিকা পালন করবে।

রাবি/মাহি 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়