ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ম্যাজিক লণ্ঠন’ পাওয়া যাচ্ছে যেখানে…

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ২৬ জানুয়ারি ২০২১  
‘ম্যাজিক লণ্ঠন’ পাওয়া যাচ্ছে যেখানে…

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চলচ্চিত্রবিষয়ক জার্নাল ‘ম্যাজিক লণ্ঠন’-এর ২০তম সংখ্যা প্রকাশিত হয়েছে। এই সংখ্যার মাধ্যমে প্রতিষ্ঠার এক দশক পূর্ণ করেছে জার্নালটি। 

সোমবার (২৫ জানুয়ারি) বিকেলে ম্যাজিক লণ্ঠনের সম্পাদক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মামুন হায়দার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারের সংখ্যায় ‘প্লেব্যাক সম্রাট’ খ্যাত এন্ড্রু কিশোর ও চলচ্চিত্র নির্মাতা গাঁস্ত রোবের্জ ও কার্ক ডগলাসকে নিয়ে লেখা প্রবন্ধ রয়েছে। এছাড়া বাংলাদেশের চলচ্চিত্রের নতুন সম্ভাবনার হাতছানি, করোনার সময়ে প্রেক্ষাগৃহ বন্ধ থাকলেও ওটিটি প্লাটফর্মের আধিপত্য, নির্মাতা টেরেন্স মালিকের ‘ব্যাডল্যান্ডস্’, আন্দ্রেই তারকোভস্কির ‘মিরর’, বার্তোলুচির ‘লাস্ট ট্যাংগো ইন প্যারিস’, নারী-পুরুষের লিঙ্গীয় বাইনারির বাইরে প্রেমকে টিকিয়ে রাখার অদম্য চেষ্টার কৌশিকের ‘নগরকীর্তন’, নেতাজি সুভাষ চন্দ্র বসুর জীবনী নিয়ে সৃজিতের গুমনামি’সহ ম্যাজিক লণ্ঠনের ২০তম সংখ্যায় বিভিন্ন বিষয়ে মোট ২৮টি প্রবন্ধ রয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ২৯৬ পৃষ্ঠার এ সংখ্যার মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা। ম্যাজিক লণ্ঠনের এবারের সংখ্যাটি ঢাকার মধ্যে তক্ষশীলা, পাঠক সমাবেশ, বেঙ্গল বই, নোকতা, বাতিঘর এবং কয়েকজন লাইব্রেরিতে পাওয়া যাবে। রাজশাহীতে বিদ্যাসাগর ও নিউমার্কেটে, সিলেটে বাতিঘর ও মারুফ লাইব্রেরি, চট্টগ্রামে বাতিঘর ও নন্দন বইঘরে, যশোরে বইহাটে, টাঙ্গাইলে পাবলিক লাইব্রেরিতে এবং কলকাতায় মনফকিরা ও ধ্যানবিন্দুতে।

উল্লেখ্য, ম্যাজিক লণ্ঠন নামে এ সংগঠনটির যাত্রা শুরু হয় ২০১১ সালে। জানুয়ারি ও জুলাই মাসে নিয়মিত এ জার্নালটি সংখ্যা প্রকাশ করে আসছে। এর আয়োজনে প্রতি রবিবার চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র অনুষ্ঠিত হয়। এছাড়া ম্যাজিক লণ্ঠনের প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকেন।

রাবি/সাইফুর/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়