ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

গুচ্ছ পদ্ধতিতে সিলেকশন বাতিলের দাবি ভর্তিচ্ছুদের 

মুনজুরুল ইসলাম নাহিদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ১৫ ফেব্রুয়ারি ২০২১  
গুচ্ছ পদ্ধতিতে সিলেকশন বাতিলের দাবি ভর্তিচ্ছুদের 

গুচ্ছ পদ্ধতিতে বিভাগ পরিবর্তন ইউনিট বহাল রাখা ও সিলেকশন পদ্ধতি বাতিলের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটকের সামনে অর্ধবেলা অবস্থান কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। 

সোমবার (১৫ ফেব্রুয়ারি) বেলা ১২টা থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালন করেন তারা। পরে বিশ্বদ্যিালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেন শিক্ষার্থীরা। 

কর্মসূচিতে রাজশাহী কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, ঝিনাইদহের দুঃখী মাহমুদ কলেজ, রাজশাহীর বরেন্দ্র কলেজ, কুষ্টিয়া ইসলামীয়া কলেজ, ঝিনাইদহের কেসি কলেজসহ বিভিন্ন কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা অংশ নেন। তারা ‘বিভাগ পরিবর্তন ইউনিট চাই’, ‘গুচ্ছ সিলেকশন বাতিল চাই’ লেখা সম্বলিত ফেস্টুন নিয়ে কর্মসূচিতে অংশগ্রহণ করেন। 

শিক্ষার্থীদের দাবি, গুচ্ছ প্রক্রিয়ায় সিলেকশন পদ্ধতিতে দেশের অধিকাংশ শিক্ষার্থীকে পরীক্ষা দেওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। এ ছাড়াও যারা দীর্ঘ দিন থেকে বিভাগ পরিবর্তন ইউনিটে পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন, ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত তাদের ভবিষ্যৎ শিক্ষাজীবনকে হুমকির মুখে ফেলেছে। তারা বলেন, সব শিক্ষার্থীরই সরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নেওয়ার অধিকার রয়েছে। চান্স পাওয়া পরের বিষয়, আমরা ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে মেধা যাচাইয়ের সুযোগ চাই।

শিক্ষার্থীরা আরো বলেন, যে সময় আমাদের পড়ার টেবিলে থাকার কথা, সে সময় আমাদের অধিকার আদায়ের জন্য রাস্তায় নামতে হয়েছে। পরীক্ষা দেওয়ার কথা প্রায় ১৮ লাখ শিক্ষার্থীর, সেখানে মাত্র চার লাখ সুযোগ পাচ্ছি। এটা সত্যিই হতাশাজনক। আশা করি ভর্তি পরীক্ষা কমিটি এমন হটকারী সিদ্ধান্ত থেকে সরে আসবে। এ সময় দাবি আদায়ে আগামীতে আমরণ অনশনের যাওয়ার হুঁশিয়ারি দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

কর্মসূচি শেষে একই দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের কাছে স্মারকলিপি দিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

ইবি/নাহিদ/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়