ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কানাডায় শিক্ষা পরবর্তী নতুন ওয়ার্কপারমিট পলিসি 

মো. মঈন ঊদ্দিন সাব্বির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৬, ১৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৩:০৫, ১৬ ফেব্রুয়ারি ২০২১
কানাডায় শিক্ষা পরবর্তী নতুন ওয়ার্কপারমিট পলিসি 

কানাডায় অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বাড়ছে সুযোগ। কোভিড পরিস্থিতির জন্য যারা অনলাইনে পোস্ট-গ্র্যাজুয়েট সম্পন্ন করছেন কিংবা করেছেন তাদের জন্য আইআরসিসির (IRCC) পক্ষ থেকে ওয়ার্কপারমিট পলিসি সহজ করা হয়েছে। স্বাভাবিক সময়ের অন্যদের মতোই তারাও যোগ্যতা অনুযায়ী কাজ করার অনুমতি পাবেন।  

দেশটির অভিবাসন মন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেছেন, ‘‘কোভিড পরিস্থিতির জন্য বিশ্ব আজ বিপর্যস্ত, শিক্ষাব্যবস্থাও চলে এসেছে অনলাইন কাঠামোর ভেতরে। আমরা নিশ্চিত করতে চাই, দুর্যোগকালীন সময়ে অসংখ্য চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও যাতে আন্তর্জাতিক শিক্ষার্থীরা কোনো প্রকার সুযোগ না হারান।  

আমাদের এখন স্থবিরতা কাটিয়ে সব ক্ষেত্রে অগ্রসর হওয়া প্রয়োজন এবং আমরা মনে করি, আন্তর্জাতিক শিক্ষার্থীরা তাদের মেধা দিয়ে কানাডার অগ্রযাত্রায় অংশীদার হবেন।’’ 

মন্ত্রী আরো বলেন, ‘আমরা চাই না শিক্ষার্থীরা শুধু ডিগ্রি অর্জন করেই দেশে ফেরত যাক, আমরা চাই তারা তাদের শিক্ষাকার্যক্রম শেষ করে এখানেই থেকে দেশের অর্থনীতিতে অবদান রাখুক এবং তাদের ক্যারিয়ারের ভবিষ্যৎ উজ্বল করুক।’ 

আইআরসিসি জানায়, বর্তমানে সরকারের পরিকল্পনা হচ্ছে দক্ষকর্মীভিত্তিক পলিসি, যা দেশকে করোনার ওয়েভগুলোতে লড়াই করতে সাহায্য করবে এবং সঙ্গে সঙ্গে অর্থনৈতিক চাকা গতিশীলও রাখবে। কানাডার অর্থনীতিতে আন্তর্জাতিক শিক্ষার্থীরা যুগোপযোগী সেবা এবং ভাষাদক্ষতার মাধ্যমে প্রতি বছর ২১ বিলিয়ন ডলারের বেশি অবদান রাখেন। ২০১৯ সালে প্রায় ৫৮ হাজার শিক্ষার্থীর ইমিগ্রেশন ভিসার আবেদনের অনুমতি প্রদান করা হয়েছে, যা কানাডার জনসংখ্যা বিষয়ক বিভিন্ন চ্যালেঞ্জগুলোও মোকাবিলা করবে। 

সরকারের OPEN WORK PERMITS POLICY অনুযায়ী সাবেক শিক্ষার্থীদের জন্যও দেওয়া হয়েছে সুযোগ। যারা অতীতে এখানে ডিগ্রি গ্রহণ করেছেন, তারাও এই নিয়মের আওতায় পড়বেন। মন্ত্রী বলেন, আমরা কভিড পরিস্থিতির মধ্যেও আমাদের ইমিগ্রেশন প্রসেস সহজতর করতে চাচ্ছি, যেমনটা আমরা পূর্বেও করে এসেছি। 

তিনি জানান, বর্তমান পরিস্থিতিতে ভিসা প্রসেসিং স্লথ থাকার জন্যও আন্তর্জাতিক শিক্ষার্থী, যারা তাদের পড়ালেখা শেষ করেছেন এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ কাজের অনুমতির জন্য আবেদন করবেন, তাদের ভিসা গুরুত্ব সহকারে নেওয়া হবে। আমরা হেলথ এবং টেকনোলোজি সেক্টরগুলোতে বেশি গুরুত্ব দিচ্ছি, কারণ এই মুহূর্তে আমাদের অনেক কর্মীর প্রয়োজন। 

আমরা শিক্ষার্থীদের কানাডিয়ান কমিউনিটিতে ফেরাতে চাই কোভিড পরিস্থিতির মধ্যেও। কেননা করোনার বিরুদ্ধে তাদের লড়াই হয়তো সাময়িক কিন্তু অবদানগুলো থাকবে চিরস্মরণীয়। 

নতুন পলিসির আওতায় এই আবেদনের জন্য কিছু শর্ত দেওয়া হয়েছে। তা হচ্ছে- 

১.  PGWP eligible program কর্তৃক যে কোনো কোর্সে নিবন্ধিত থাকতে হবে।

২. যারা Spring 2020 থেকে  Fall 2021 পর্যন্ত সময়ে কোন সেমিস্টার শুরু করেছেন কিংবা যাদের প্রোগ্রাম ইতোমধ্যে মার্চ ২০২০ এর মধ্যে চলমান অবস্থায় ছিল। 

৩. যাদের স্টাডি পারমিট রয়েছে, কিংবা স্টাডি পারমিটের জন্য ইতোমধ্যে অনুমতি পেয়েছেন কিংবা স্টাডি পারমিটের জন্য আবেদন করা হয়েছে।

৪. PGWP-এর সব নিয়মের মানদণ্ডে যোগ্যতা অর্জন। 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়