ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ম্যানিটোবাতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে নতুন কৌশল

মো.মঈন ঊদ্দিন সাব্বির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ১৮ ফেব্রুয়ারি ২০২১  
ম্যানিটোবাতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে নতুন কৌশল

কানাডার ম্যানিটোবাতে মাধ্যমিক পরবর্তী সব শিক্ষার্থীর কারিগরি বিদ্যা এবং দক্ষতা বাড়াতে প্রাদেশিক সরকারের পক্ষ থেকে নতুন কৌশল প্রণয়ন করা হয়েছে। শিক্ষাব্যবস্থার কাঠামো পরিবর্তন, যোগ্যকর্মী তৈরির পাশাপাশি উদ্যোক্তার সংখ্যা বৃদ্ধি এবং মেধাবীদের কাজে লাগাতেই সরকারের এই উদ্যোগ। এই কৌশলের আওতায় শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিকরণে বিশদ আকারে পাঠদান, কর্মশালা আয়োজন এবং প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। 

এডভান্সড এডুকেশন, স্কিলস ও ইমিগ্রেশন মন্ত্রী ওয়েইন ইয়াস্কো (WAYNE EWASKO) বলেন, আমরা বেশ গর্বিত এমন পরিকল্পনা শুরু করতে পেরে, যা শিক্ষার্থীদের উৎকর্ষতা বৃদ্ধির পাশাপাশি নতুন কর্মক্ষেত্র তৈরিতে সাহায্য করবে। আমরা চেষ্টা চালাচ্ছি সময়মতো উপযুক্ত কর্মীদের তৈরি করতে যারা বৈশ্বিক মহামারি ও পরবর্তী সময়ে আমাদের অর্থনৈতিক চাকা সচল রাখবে। আমরা স্থানীয়দের পাশাপাশি আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রতিও মনোযোগী হচ্ছি। আমরা মনে করি, তারা তাদের মেধা এবং মননশীলতা দিয়ে কানাডার অগ্রগমনে অংশীদার হবেন। শিক্ষার্থীরা নিজ নিজ কোর্স অনুযায়ী ইন্ডাস্ট্রিমুখী দক্ষতা অর্জন করবেন, যাতে ম্যানিটোবার মার্কেট প্লেসের চাহিদামতো উপযুক্ত লোকবল নিয়োগ দেওয়া যায়। 

মন্ত্রী জানান, শিক্ষার্থীরা স্বাভাবিকভাবেই ইচ্ছা পোষণ করেন দেশের বড় বড় সিটিগুলোতে স্থানান্তর হওয়ার জন্য। আমরা চাই প্রতিটি অঞ্চলেই এমন কৌশল প্রণয়ন করা হোক, যাতে শিক্ষার্থীরা প্রতিটি অঞ্চলেই থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করেন, সবাই যাতে সমান শিক্ষাপ্রাপ্ত হন ও সামগ্রিকভাবে আমাদের দেশের টেকসই উন্নয়নে ভূমিকা রাখেন।

আইআরসিসির (IRCC) ২০১৭ সালের তথ্য অনুযায়ী ম্যানিটোবার বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলোতে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ২১,০৭৫ জন। কানাডায় উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের পছন্দের তালিকায় ম্যানিটোবা রয়েছে পঞ্চম স্থানে। তাছাড়া অন্টারিওতে ৩, ১৫,৯১৫ জন, ব্রিটিশ কলাম্বিয়াতে ১, ৫৫,৪৫৫ জন, কিউবেকে ৮২,৬৬০ জন এবং আলবার্টাতে ৩৫,০৪০ জন আন্তর্জাতিক শিক্ষার্থী পড়ালেখা করছেন। 

রেড রিভার কলেজের (RED RIVER COLLEGE) সিইও এবং প্রেসিডেন্ট ফ্রেড ম্যায়ার (FRED MEIER) বলেন, আমি আশাবাদি নতুন প্রণয়নকৃত পরিকল্পনা শিক্ষার্থীদের চাকরির বাজারের জন্য উপযুক্ত করে তুলবে, যা দেশের অর্থনীতি পুনর্গঠন এবং বৃদ্ধিতে ভূমিকা রাখবে। আমরা চেষ্টা করছি ম্যানিটোবাকে সবার কাছে উদাহরণ হিসেবে তুলে ধরতে, যাতে উচ্চশিক্ষার গন্তব্য নির্ধারণে ম্যানিটোবা থাকে শিক্ষার্থীদের পছন্দের তালিকার শীর্ষে।

ঢাকা/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়