ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাবিতে মহান শিক্ষক দিবস পালিত

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৮, ১৮ ফেব্রুয়ারি ২০২১  
রাবিতে মহান শিক্ষক দিবস পালিত

আজ ১৮ ফেব্রুয়ারি। মহান শিক্ষক দিবস। ১৯৬৯ সালে এই দিনে ছাত্রদের বাঁচাতে গিয়ে পাকিস্তানী হানাদার বাহিনীর বন্দুকের গুলিতে শহীদ হন তৎকালীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রক্টর অধ্যাপক ড. সৈয়দ শামসুজ্জোহা। এরপর থেকে এই দিনকে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার যথাযোগ্য মর্যাদায় রাবিতে মহান শিক্ষক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৭টায় শহীদ ড. জোহার সমাধি ও স্মৃতিফলকে বিশ্ববিদ্যালয় প্রশাসন পুস্পস্তবক অর্পণ করেন এবং এক মিনিট নীরবতা পালন শেষে মোনাজাতের আয়োজন করা হয়। এর আগে ভোরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, বিভাগ, শিক্ষক সমিতি, অফিসার সমিতি, সাংবাদিক সমিতি ও অন্যান্য পেশাজীবী সমিতি ও ইউনিয়ন প্রভাতফেরিসহ শহীদ জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করেন।

এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে শহীদ ড. শামসুজ্জোহা স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রখ্যাত অর্থনীতিবিদ ও রবীন্দ্র গবেষক প্রফেসর সনৎ কুমার সাহা বলেন, ‘ড. জোহা মানুষ হিসেবে অনন্য ছিলেন। শিক্ষক হিসেবে ছাত্রদের সমস্ত উদ্ভাবনী ও সৃষ্টিশীল কর্মকাণ্ড তিনি নিজেকে জড়িত রেখেছিলেন। তাঁর আত্মদান বাঙালি জাতিকে পাকিস্তানের নিষ্পেশন থেকে মুক্তি পেতে, স্বাধিকার অর্জনে দৃঢ় প্রতিজ্ঞ করে। তাই আমরা দেখতে পাই জোহার আত্মদানের মধ্য দিয়ে বাঙালির স্বাধিকার আন্দোলন যে নতুন পর্বে প্রবেশ করে তার পথ ধরেই মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জন করে স্বাধীনতা লাভ করে।’

আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ও রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন শিক্ষক দিবস উদযাপন কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। অন্যদের মধ্যে বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ ও রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক হাসান আহমদ।

এছাড়াও দিবসটি উপলক্ষে বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। সন্ধ্যা সাড়ে ৬টায় শহীদ শামসুজ্জোহা আবাসিক হলে দোয়া মাহফিল ও প্রদীপ প্রজ্বলন করা হবে। সন্ধ্যা ৭টায় রাবি শিক্ষক সমিতির শহীদ ড. জোহা স্মরণে অনলাইন আলোচনা সভা হবে।

রাবি/সাইফুর/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়