ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দক্ষিণ কোরিয়ার স্কলারশিপ ঘোষণা

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ১৬ মার্চ ২০২১  
দক্ষিণ কোরিয়ার স্কলারশিপ ঘোষণা

দক্ষিণ কোরিয়ায় পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য রয়েছে সুখবর। দেশটির গুয়াংজু ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি; অক্টোবর, ২০২১ সেশনের জন্য স্কলারশিপ স্কিম ঘোষণা করেছে। 

স্কলারশিপটি মূলত ইঞ্জিনিয়ারিং ও বায়োলজিক্যাল ফিল্ডের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি প্রত্যাশী শিক্ষার্থীরা এই স্কলারশিপের অন্তর্ভুক্ত। অন্যান্য স্কলারশিপের মতো এটিতে নির্দিষ্ট শর্ত আরোপ করা হয়নি। যে কোনো বয়সের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। 

আইইএলটিএসের ক্ষেত্রে মোট সাড়ে ৬ ব্যান্ডস্কোর থাকা জরুরি। তবে যাদের মিডিয়াম অব ইন্সট্রাকশনের সনদ আছে, তাদের আইইএলটিএস লাগবে না। দুই বছর মেয়াদী মাস্টার্স ও চার বছর মেয়াদী পিএইচডি ডিগ্রিতে শিক্ষার্থীরা বেশ কিছু সুবিধাপ্রাপ্ত হবেন। 

সুবিধাগুলো হচ্ছে- 

১. সম্পূর্ণ বিনাবেতনে পড়ালেখা করার সুযোগ।

২. মাস্টার্স পড়ুয়াদের বাংলাদেশি টাকায় প্রায় ১০ হাজার টাকা ও পিএইচডি শিক্ষার্থীদের ২২ হাজার টাকা মাসিক ভাতা দেওয়া হবে। 

৩. খাবারের জন্য প্রায় ৯ হাজার টাকা মাসিক ভাতা প্রাপ্তি।  

৪. বাৎসরিক গবেষণা সহায়তা ভাতা প্রাপ্তি; মাস্টার্সের ক্ষেত্রে প্রায় ৩ লাখ ৬০ হাজার টাকা ও পিএইচডির প্রোগ্রামের ক্ষেত্রে প্রায় ৮ লাখ ৬৫ হাজার টাকা।

৫. কোরিয়ান জাতীয় স্বাস্থ্য বীমা ফি ৬০ শতাংশ ছাড়, পাশাপাশি প্রতিবছর ফ্রি মেডিক্যাল চেকআপের সুবিধা। 

৬. ফ্রি এয়ার টিকেট দেওয়াসহ অন্যান্য সুবিধা। 

এই স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা নিম্নোক্ত বিষয়গুলোতে আবেদন করতে পারবেন- School of Electrical Engineering and Computer Science, School of Mechanical Engineering, School of Life Science, Department of Chemistry, School of Integrated Technology, School of Materials Science and Engineering, School of Earth Sciences and Environmental Engineering, Department of Physics and Photon Science, Department of Biomedical Science and Engineering, Artificial Intelligence Graduate School.

আবেদন করতে যেসব কাগজপত্র প্রয়োজন-

১. পাসপোর্ট

২. একাডেমিক পেপারস (নোটারি করতে হবে) 

৩. রেফারেন্স লেটার দুইটি 

৪. মোটিভেশন লেটার

৫. ওয়ার্ক এক্সপেরিয়েন্স (যদি থাকে)

৬. আইইএলটিএস ৬.৫ (একাডেমিক)/মিডিয়াম অব ইন্সট্রাকশন

৭. অন্য পেপারস (যদি থাকে) 

আবেদনের শেষ সময়- ১৪ এপ্রিল, ২০২১। আবেদন ও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন– 

https://www.gist.ac.kr/iadm/main.html

সাব্বির/মাহি  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়